329279

ভারতের বি’রুদ্ধে ষ’ড়যন্ত্রের অ’ভিযোগ তুলে ‘বি’পদে’ নেপালের প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট।। ভারতকে নিয়ে বিরূপ মন্তব্য করে নিজের দলের মধ্যে সমালোচনার মুখে পড়েছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি। ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতারাই তার পদত্যাগ দাবি করেছেন।

মঙ্গলবার বালুওয়াতরে নেপালের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে দেশটির ক্ষমতাসীন দলের স্থায়ী কমিটির বৈঠক শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই সাবেক প্রধানমন্ত্রী পুষ্প কামাল দাহাল কে পি অলির মন্তব্যের কঠোর সমালোচনা করেন। খবর এনডিটিভির

সাবেক প্রধানমন্ত্রী পুষ্প কামাল দাহাল বলেন, কে পি শর্মা অলিকে ক্ষমতা থেকে সরানোর জন্যে ভারত ষ’ড়যন্ত্র করছে, প্রধানমন্ত্রী অলির এই বক্তব্য রাজনৈতিকভাবে তো গ্রহণযোগ্য নয়ই, কূটনৈতিকভাবেও উপযুক্ত নয়। প্রধানমন্ত্রীর এ জাতীয় বক্তব্য প্রতিবেশি দেশের সঙ্গে আমাদের সম্পর্কের ‘ক্ষ’তি করতে পারে।

গত রোববার নেপালের বর্তমান প্রধানমন্ত্রী কে পি অলি বলেছিলেন, তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার জন্য দূতাবাস এবং হোটেলগুলোতে বিভিন্ন ধরনের কাজকর্ম চলছে। তিনি বলেন, কিছু নেপালি নেতাও এই খেলার সঙ্গে জড়িত।

অলির বক্তব্যের বি’রোধিতা করেছে তার দলই। দলটির শীর্ষ নেতা পুষ্প কামাল দাহাল ছাড়াও অভিজ্ঞ নেতা মাধব কুমার নেপাল, ঝালানাথ খানাল, সহ সভাপতি বামদেব গৌতম এবং মুখপাত্র নারায়ণকাজি শ্রেষ্ঠাও প্রধানমন্ত্রী অলিকে তার করা অ’ভিযোগের প্রমাণ দিতে বলেছেন। পাশাপাশি নেপালের প্রধানমন্ত্রীর পদ থেকে তার পদত্যাগের দাবিও উঠেছে।

তারা বলেন, প্রধানমন্ত্রীর এ জাতীয় কূটনীতিবি’রুদ্ধ ও অরাজনৈতিক মন্তব্য করার পরে নৈতিকভাবেই পদত্যাগ করা উচিত। তবে বৈঠকে উপস্থিত কে পি অলি এ বিষয়ে কোনও মন্তব্য করেননি।

তবে এবারেই প্রথমবারের মতো নয়, এর আগেও নেপালের শাসক দল প্রধানমন্ত্রী কে পি অলির উপর চটেছিল। গত এপ্রিল মাসেও কে পি অলির পদত্যাগ চেয়েছিল তার দল।

ad

পাঠকের মতামত