327222

ঢাকায় জোনিং ভিত্তিতে লকডাউনের ঘোষণা আসতে আরও দু-তিন দিন সময় লাগতে পারে

নিউজ ডেস্ক।। এরই মধ্যে বুধবার থেকে আইইডিসিআর থেকে কিছু এলাকার বিষয়ে তথ্য বিশ্লেষণ করে আইসিটি বিভাগের সহায়তায় কয়েকটি এলাকার ম্যাপ তৈরি করে হস্তান্তর করা হয়েছে।

এ প্রসঙ্গে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এই প্রতিবেদককে বলেন, শুধু জোন ঘোষণা করলেই তো আর হয় না।

এ জন্য পূর্ণ প্রস্তুতির প্রয়োজন আছে। আ’ক্রান্ত’দের বিষয়ে সঠিক তথ্যের প্রয়োজন আছে। নির্দিষ্ট এলকাকে রেড জোন ঘোষণার আগে, স্থানীয় কমিটি গঠন করতে হবে, আবাসিক জনগণ সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিতে হবে। স্বাস্থ্য অধিদপ্তরের অনুমতি নিতে হবে।

তাছাড়া জোনিং ঘোষণা দিয়ে সময় দিতে হবে। এই সময়ের মধ্যে যাতে এলাকাবাসী তাদের অতি প্রয়োজনীয় জিনিসগুলো সংগ্রহ করতে পারে। তাছাড়া লকডাউন করা এলাকায় যদি কোনো বস্তি থাকে, তাতে কতটি ঘর, কতজন বাস করে তার হিসাব লাগবে। কারণ তাদের জন্য খাদ্যদ্রব্য সংগ্রহ করতে হবে। লকডাউন অবস্থায় কর্মহীন হয়ে পড়া দরিদ্ররা যাতে খাদ্য সংকটে না থাকে তার ব্যবস্থা করতে হবে। নির্দিষ্ট এলাকায় কেউ করোনা পজেটিভ হলে তাকে কোয়ারেন্টাইন বা আইসোলেশনের জন্য তাকে কোথায় রাখা হবে? বসুন্ধরাতে নাকি হাসপাতালে নাকি সেই এলাকার কোন কর্ণারকে এজন্য সংরক্ষিত করা হবে। এসব সব বিষয়ে সিদ্ধান্ত নিয়ে একটি এলাকার বিষয়ে ঘোষণা দেয়া হবে।

লকডাউনের জন্য একটি এলাকাকে ছোট ছোট কয়েকটি ভাগে ভাগ করে তারপর লকডাউনের ঘোষণা দেয়া হবে। যাতে নির্দিষ্ট এলাকার ব্যবস্থাপনা ঠিক থাকে আবার যে এলাকাতে করোনা রোগী নেই সেই এলাকা যাতে রেড জোনের ভেতরে চলে না আসে।

সারাদেশেই করোনার বিস্তার রোধে নিবিড় পর্যবেক্ষণ চলছে। শহরের চেয়ে গ্রামীন এলাকায় আ’ক্রান্ত কম।

লকডাউনের আওতায় কোন কোন এলাকা তা ম্যাপিং করে গণমাধ্যমে প্রকাশ করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, রাজধানীর বাইরে কোনো এলাকা লকডাউন করতে হলে তা স্থানীয় প্রশাসন পারে। সং’ক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আ’ইন, ২০১৮ তে এ বিষয়ে তাদের ক্ষমতা দেয়া হয়েছে।

আইইডিসিআর এর পরিচালক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানান, কবে নাগাদ জোনিং ঘোষণা নির্দিষ্ট করে দিন-ক্ষণ বলা যাবে না। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে টেকনিক্যাল গ্রুপ রাত-দিন কাজ করছে। যত তাড়াতাড়ি সম্ভব তালিকা চূড়ান্ত করে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠিয়ে দেয়া হবে। পরবর্তী সিদ্ধান্ত জানাবে স্বাস্থ্য অধিদপ্তর। কারণ তারাই লকডাউন ঘোষণা দেবেন।

ad

পাঠকের মতামত