323443

বিশ্বের করোনা রোগী ৫০ লাখের বেশি

ডেস্ক রিপোর্ট।। করোনা মহামারীতে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৫০ লাখের বেশি মানুষ আ’ক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে মৃ’ত্যু হয়েছে তিন লাখ ২৫ হাজার ৫০৯ জনের।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের হিসেবে এমন তথ্য পাওয়া গেছে। এছাড়াও ১৯ লাখ মানুষ আ’ক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

গত বছরের শেষ দিনে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে প্রথম এই ভাইরাসের বিস্তার ঘটেছে।

মঙ্গলবার উহানে আট লাখ ৫৬ হাজার ১২৮ জনের কোভিড-১৯ রোগের পরীক্ষা করা হয়েছে। আগের দিন যেটা ছিল চার লাখ ৬৭ হাজার ৮৪৭ জন। উপসর্গহীন করোনা রোগী শনাক্ত করতেই সেখানে এমন উদ্যোগ নেয়া হয়েছে।

আ’ক্রান্তের দিক থেকে সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সিএনএনর খবর অনুসারে, যুক্তরাষ্ট্রে ১৫ লাখ ২৮ হাজার ৬৬১জন প্রা’ণঘা’তী ভাইরাসটিতে সং’ক্রমিত হয়েছেন। আর মৃ’ত্যু হয়েছে ৯১ হাজার ৯৩৮ জনের।

দেশটির সব রাজ্যেই করোনার প্রাদুর্ভাব ঘটলেও সবচেয়ে বেশি আ’ঘাত হেনেছে নিউইয়র্কে। সেখানে এখন পর্যন্ত ২৮ হাজার ৫৫৮ জনের মৃ’ত্যু হয়েছে। এরপরেই রয়েছে, নিউজার্সি, ইলিনয় ও ম্যাসাচুসেটসের অবস্থান।

করোনার প্রকোপে যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে আরেক পরাশক্তি রাশিয়া। বুধবার পর্যন্ত সেখানে তিন লাখের বেশি সং’ক্রমণ ঘটেছে। তবে দেশটির মৃ’ত্যুর সংখ্যা কম নিয়ে প্রশ্ন উঠেছে।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় আট হাজার ৭৬৪ জন এ ভাইরাসে আ’ক্রান্ত হন। আর মৃ’ত্যুর সংখ্যা ১৩৫ জন বেড়ে দুই হাজার ৯৭২ জনে পৌঁছে গেছে।

বৈশ্বিক মহামারীতে আ’ক্রান্ত নিয়ে রাশিয়া যে সব উপাত্ত দিচ্ছে, তা নিয়ে বিশেষজ্ঞরা সন্দেহ পোষণ করছেন। দেশটিতে প্রা’ণহানির সংখ্যা ঠিকমতো প্রকাশ করা হচ্ছে না বলে তাদের অ’ভিযোগ।

রাজনৈতিক বিশ্লেষক অ্যান্টন বারবাশিন বলেন, এ নিয়ে বহু প্রশ্ন রয়েছে। রাশিয়ায় সরকারিভাবে যে হিসাব দেয়া হচ্ছে, আসল মৃ’ত্যুর সংখ্যার তার চেয়ে অনেক বেশি হবে বলে ধারণা করছি।

ad

পাঠকের মতামত