323346

২০ বছরের মধ্যে সবচেয়ে ভ’য়ং’কর ঘূর্ণিঝড় ‘আ’ম্পান’

নিউজ ডেস্ক।। গত দুই দশকে বাংলাদেশেল ওপর দিয়ে বয়ে যাও দু’টি প্র’লয়ঙ্ক’রী ঘূর্ণিঝড় ছিল সিডর ও আইলা। তবে আম্পান এ দুই ঘূর্ণিঝড়কেও হারা মানাতে পারে।

বার্তা সংস্থা ইউএনবিসহ একাধিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আম্পানের শক্তিশালী ঘূর্ণিঝড় হয়েছিল ১৯৯৯ সালে। ওই সুপার সাইক্লোনে ভারতে প্রায় ১০ হাজার মানুষ মা’রা গিয়েছিল। এর পরে ২০০৭ সালে আ’ঘাত হানে সিডর। এবং ২০০৯ সালে আ’ঘাত হানে আইলা।

এদিকে ঘূর্ণিঝড় আম্পানের ব্যাপক প্রভাব পড়েছে ভারতের উড়িষ্যায় উপকূলীয় এলাকায়। প্রচণ্ড ঝোড়ো বাতাস বইছে, সেই সঙ্গে হচ্ছে ভারী বর্ষণ। ঝড়ে উড়িষ্যায় বিদ্যুৎকেন্দ্র, স্থাপনা ও গাছপালার ব্যাপক ক্ষ’য়ক্ষতি হয়েছে।

ভারতের সংবাদ মাধ্যম দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (২০ মে) সকাল থেকেই উড়িষ্যার পারাদ্বীপে সর্বোচ্চ ১০৬ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাচ্ছে। চান্দবালিতে ঘণ্টায় ৭৫ কিলোমিটার বেগে ঝ’ড় বয়ে যায়। বেলাশোরে ৫৭ কিলোমিটার বেগে ঝ’ড় বয়ে গেছে। আর ভুবনেশ্বরে ৫৬ কিলোমিটার বেগে ঝ’ড় বয়ে গেছে।

প্রচণ্ড ঝড়ে গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে সেখানে। বন্ধ হয়ে গেছে যান চলাচল। ক্ষ’তিগ্রস্ত হয়েছে বিদ্যুৎ সরবরাহের অবকাঠামো।

দেশটির গণমাধ্যম এই সময় জানায়, সকাল থেকেই পশ্চিমবঙ্গ উপকূলে ঝোড়ো বাতাস বইতে শুরু করেছে। ঘূ’র্ণিঝড় উপকূলে আ’ঘাত হানতে পারে বিকেল বা সন্ধ্যা নাগাদ। সুন্দরবনের কাছ দিয়ে উপকূলে উঠে আসার সময় আম্পান ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৮৫ কিলোমিটার হতে পারে।

ad

পাঠকের মতামত