323149

‘সিডরের চেয়েও বি’ধ্বংসী হতে পারে আম্পান’

নিউজ ডেস্ক।। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্পান ২০০৭ সালে আ’ঘাতহানা সিডরের চেয়েও বি’ধ্বংসী হতে পারে বলে আ’শঙ্কা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার সংসদ ভবনন্থ সরকারি বাসভবন থেকে এক ভিডিওবার্তায় এ মন্তব্য করেন সড়ক পরিবহন মন্ত্রী।

ঘূর্ণিঝড় আম্পান প্রসঙ্গ টেনে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, প্রা’ণঘাতী এই সংকটকালে বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে ঘূর্ণিঝড় আম্পান। এই সাইক্লোন বুধবার বিকেল নাগাদ উপকূলীয় জেলাগুলোতে আ’ঘাত হানতে পারে বলে আবহাওয়াবিদরা জানিয়েছে। এটি সিডরের চেয়েও বি’ধ্বংসী হবে বলে আ’শঙ্কা করা হচ্ছে।

ঘূর্ণিঝড়ে সরকারের প্রস্তুতি সম্পর্কে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ঘূর্ণিঝড়ের সম্ভাব্য আ’ঘাত এবং ক্ষ’য়ক্ষতি থেকে রক্ষায় ইতিমধ্যে প্রস্তুতি নেয়া হয়েছে। ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে আশ্রয় গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে। সম্ভাব্য ঝুঁ’কি এড়াতে আশ্রয়গ্রহণকারীদের মাঝে মাস্ক বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার সুবিধার্থে আশ্রয় কেন্দ্রে চিকিৎসক রাখার উদ্যোগ নেয়া হয়েছে। আমি উপকূলীয় জেলার জনসাধারণকে সাহসের সাথে পরিস্থিতি মোকাবেলা অনুরোধ করছি পাশাপাশি উপকূলীয় এলাকার আওয়ামী লীগের নেতাকর্মীদেরও মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ করছি এবং মানুষকে আ’শ্রয় কেন্দ্রে পৌঁছে দিতে প্র’শাসন’কে সহযোগিতার আহ্বান জানাচ্ছি।

ঘরমুখী মানুষের ঈদ যাত্রার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি করণায় সং’কটকালে আসন্ন ঈদুল ফিতরের মানুষ দলে দলে গ্রামমুখী হয়েছে যা অত্যন্ত বিপর্যয়কর পরিস্থিতি তৈরি করতে পারে। জেনেশুনে এমন ভ’য়ানক পরিস্থিতি তৈরি অ’নাকাঙ্ক্ষিত। এতে নিজেরা যেমন ক্ষ’তিগ্রস্ত হবো তেমনি আমরা আশপাশের অন্যদের জীবন ও জীবিকায় হু’মকি ডেকে আনবো। তাই আবারো অনু’রোধ করবো যেখানে যারা অবস্থানে আসেন সেখানে থেকে আপনারা ঈদ অতিবাহিত করুন, স্বাস্থ্যবিধি মেনে চলুন, স্থানান্তর আপাতত বন্ধ রাখুন। সকলের সম্মিলিত প্রচেষ্টা এবং সহযোগিতায় আমরা এ দু’র্যোগ কাটিয়ে উঠব ইনশাল্লাহ।

করোনাভাইরাস সং’ক্রমণ বৃদ্ধির প্রবনতার কথা তুলে ধরে তিনি বলেন, আমরা সং’ক্রমণ ও মৃ’ত্যুর হারে লার্জেজ সিঙ্গেল ডে অতিক্রম করছি। দেশে নতুন করে সং’ক্রমণ ও মৃ’ত্যুর সংখ্যা গতকাল আগের যেকোনো দিনের চেয়ে বেশি। যা নতুন রেকর্ড।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশা প্রকাশ করেছে করোনা সং’কট দীর্ঘস্থায়ী হতে পারে। তাই আসন্ন কঠিন সময় মোকাবেলায় আমাদের সকলকে সমন্বিত ও সর্বাত্বক প্রস্তুতি নেওয়ার বিকল্প নেই।

করোনাভাইরাস এর নমুনা পরীক্ষা ও চিকিৎসা বেসরকারি হাসপাতালে উচ্চমূল্য রাখার অভিযোগ তুলে ওবায়দুল কাদের বলেন, এমন সং’কটকালে বেসরকারি হাসপাতাল ক্লিনিক স্বাস্থ্যসেবায় অতি উচ্চমূল্যে চাষ করছেন বলে গণমাধ্যমে রিপোর্ট প্রকাশিত হয়েছে। আমি ক্লিনিক ও হাসপাতাল মালিকদের জনস্বার্থে চলমান পরিস্থিতি ও মানবিক বিবেচনায় চিকিৎসার নমুনা পরীক্ষা ও খরচ সহনীয় পর্যায়ে রাখার অনুরোধ জানাচ্ছি।

শ্রমিক ও গণমাধ্যমকর্মীদের বকেয়া বেতন পরিষদের সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ঈদের প্রাক্কালে বিভিন্ন কারখানায় কর্মরত শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করার জন্য আমি মালিকদের প্রতি অনুরোধ জানাচ্ছি। পাশাপাশি করোনাজনিত এ সংকটে ফ্রন্টলাইনে যু’দ্ধ করছে গণমাধ্যমকর্মীরা। যে সকল গণমাধ্যম মালিকরা এখনও সাংবাদিকদের বেতন ভাতা পরিশোধ করেননি তাদের প্রতি অনুরোধ করছি সাংবাদিকদের বেতন ভাতা ঈদের আগে পরিশোধ করুন।

বিএনপিসহ সকল রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সং’ক্রমণে করোনা কাউকে করুণা করবে না। কাদা ছো’ড়াছুড়ি না করে দেশ ও জনগণের স্বার্থে সরকারের প্রতি সহযোগিতা করুন দায়িত্বশীল ভূমিকা পালন করুন করোনা মোকাবেলায় ঐক্যই’ হবে আমাদের মূল শক্তি।

ad

পাঠকের মতামত