323160

বেঁ’চে থাকলে অনেক ঈদ করতে পারবেন, ঝুঁ’কি নিয়ে বাড়ি গিয়ে ঈদ করা যেন শেষ ঈদ না হয়: আইজিপি

নিউজ ডেস্ক।। সরকারি আদেশ অমান্য করে রাজধানীসহ দেশের বিভিন্ন শহর থেকে গ্রামের বাড়ি যাওয়ার প্রবণতা করোনাভাইরাস সং’ক্রমণের ঝুঁ’কি বাড়াচ্ছে উল্লেখ করে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, মনে রাখবেন, বেঁ’চে থাকলে অনেক ঈদ করতে পারবেন, কিন্তু ঝুঁ’কি নিয়ে বাড়ি গিয়ে ঈদ করা যেন শেষ ঈদ না হয়।

আপনার কারণে শুধু আপনি নন, আপনার পরিবারের সদস্যরাও মৃ’ত্যুঝুঁ’কিতে পড়তে পারেন।

আজ মঙ্গলবার (১৯ মে) দুপুরে রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

আসন্ন পবিত্র ঈদুল ফিতর ও করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে আ’ইন-শৃ’ঙ্খলা বিষয়ে এ মতবিনিময়ের আয়োজন করা হয়।

আইজিপি বলেন, গত এপ্রিল মাসে দেশে মাত্র ২৪ জেলা করোনা সং’ক্রমিত ছিল। কিন্তু পরে নারায়ণগঞ্জ ও গাজীপুর থেকে দেশের বিভিন্ন স্থানে গমনাগমনের ফলে সং’ক্রমণ সারাদেশে ছড়িয়ে পড়েছে। প্রতিদিনই করোনাভাইরাসে আ’ক্রান্ত ও মৃ’ত্যুর সংখ্যা বাড়ছে।

‘করোনা ভাইরাসে আ’ক্রান্ত হয়ে মৃ’ত্যুর মিছিলে আপনি শুধু একটি সংখ্যা, কিন্তু পরিবারের কাছে আপনি গোটা পৃথিবী। সুতরাং যে যেখানে আছেন, দয়া করে সেখানে অবস্থান করুন।

যারা বিভিন্ন উপায়ে বাড়ি যাওয়ার চেষ্টা করছেন, তারা ফিরে আসুন। প্রয়োজনে পুলিশ আপনাদেরকে সহায়তা করবে।’

পুলিশপ্রধান বলেন, বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে আ’ইন-শৃ’ঙ্খলা রক্ষাকারী বাহিনী কিভাবে দায়িত্ব পালন করবে শুরুতে তা জানা ছিল না।

পরে বিশ্বের বিভিন্ন দেশের আ’ইন-শৃ’ঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছ থেকে অভিজ্ঞতা ও মতামত নিয়ে এসওপি তৈরি করা হয়। বর্তমানে সারাদেশে এই এসওপি অনুসরণ করে পুলিশ বাহিনী দায়িত্ব পালন করছে।

তিনি বলেন, আ’ইন-শৃ’ঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। মাত্র দেড় মাসের মধ্যে করোনাভাইরাস শনাক্তকরণে ল্যাবরেটরি স্থাপন করা হয়।

করোনাভাইরাসের সং’ক্রমণ রোধে সরকারি নির্দেশনানুসারে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলারও অনুরোধ জানান আইজিপি। ‍উৎস: বাংলাদেশ টুডে।

ad

পাঠকের মতামত