322598

করোনার অ্যান্টিবডির সন্ধান করতে গিয়ে গবেষকরা পেলেন এক আশ্চর্য তথ্যের সন্ধান!‌

আন্তর্জাতিক ডেস্ক : করোনার অ্যান্টিবডির সন্ধান করতে গিয়ে গবেষকরা পেলেন এক আশ্চর্য তথ্যের সন্ধান!‌ পাহাড়ের লোমশ জন্তু লামার শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়, তার দুটি আলাদা প্রকারকে জুড়ে দিয়েছেন গবেষকরা।

তার ফলে তৈরি হয়েছে এক বিশেষ ধরণের অ্যান্টিবডি। যা মানুষের শরীরে করোনা মোকাবিলায় সাহায্য করতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ, এই অ্যান্টিবডি করোনা ভাইরাসের বন্ধু প্রোটিনের সঙ্গে এক‌টি জোট তৈরি করে যা করোনার সং’ক্রমণ আটকে দেয়।

এই প্রোটিনটি স্পাইক প্রোটিন এবং দেখতে অনেকটা মুকুটের মতো। মানুষের শরীরে এই প্রোটিনই করোনা সংক্রমণ বাড়িয়ে তুলতে সাহায্য করে।

প্রাথমিক পরীক্ষায় দেখা গিয়েছে, এই নতুন অ্যান্টিবডি তাঁর স্পাইক বা কাঁটার মতো অংশ দিয়ে করোনা সংক্রমণ করতে বাধা দিয়ে থাকে। বেলজিয়ামের একটি বিশ্ববিদ্যালয় ও আমেরিকার টেক্সাসের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যৌথভাবে এই গবেষণার ফল প্রকাশ করেছেন। মে মাসের গত পাঁচ তারিখে একটি পত্রিকায় এই বিষয়ে গবেষণা পত্র প্রকাশিত হয়েছে।

বিশ্বজুড়ে বিভিন্ন গবেষণায় করোনা ভাইরাসের অ্যান্টিবডি তৈরির খোঁজ চলছে। মানব শরীরে বন্ধু প্রোটিনের সঙ্গে করোনা ভাইরাসের যোগাযোগ তৈরি হওয়া এবং সেই পথ আটকানোর রাস্তা খোঁজাই এখন গবেষকদের একমাত্র লক্ষ্য।সূত্র : নিউজ এইটটিন বাংলা।

ad

পাঠকের মতামত