321864

অর্ধেকে নামল সৌদিতে তেলের দাম

ডেস্ক রিপোর্ট।। করোনাভাইরাস মহামারীতে বিশ্বজুড়ে অস্বাভাবিক হারে কমেছে তেল বিক্রি। ফলে একের পর এক কমছে তেলের দাম। গত মাসের তুলনায় তেলের দাম নেমেছে অর্ধেকে। আজ সোমবার (১১ মে) থেকে কার্যকর হবে নতুন মূল্য।

সৌদি আরমকোর সর্বশেষ তথ্য অনুযায়ী প্রতি লিটার ৯১ পেট্রোল এর দাম এখন ০.৬৭ পয়সা (হালালা) এবং প্রতি লিটার ৯৫ অকটেন এর দাম এখন ০.৮৬ পয়সা (হালালা)। যা গতকাল পর্যন্ত ছিল যথাক্রমে ১.১৩ ও ১.৪৭ সৌদি রিয়াল প্রতি লিটার।

এর আগে সোমবার (২৭ এপ্রিল) এ মহামারীতে বিশ্ব বাজারে তেলের চাহিদা কমে তলানিতে নামে। বিশ্ববাজারে একসময় যে তেলের দাম ১০০ ডলারের ওপরে ছিল তা ১৫ ডলারে নেমে আসে। তবে যুক্তরাষ্ট্র, সৌদি আরবসহ রপ্তানিকারক দেশগুলোতে বিক্রি না থাকায় মাজুদ বেড়েছে।

যুক্তরাষ্ট্রে অশোধিত তেলের দাম ১.৪৯ ডলার বা ৮.৮ শতাংশ কমে প্রতি ব্যারেল হয়েছে ১৫.৪৫ ডলার। লন্ডনের ব্রেন্ট তেলের দাম ৪৪ সেন্ট বা ২.১শতাংশ কমে প্রতি ব্যারেল হয়েছে ২১ ডলার। এছাড়া গত ৯ সপ্তাহের মধ্যে ৮ সপ্তাহেই যুক্তরাষ্ট্রের অশোধিত তেলের দাম ৭ শতাংশ এবং ব্রেন্ট তেলের দাম ২৪ শতাংশ কমে। এদিকে যুক্তরাষ্ট্রে তেলের ইতিহাসে দাম শূন্য ডলারের নিচে নেমে যায়।

বিশ্লেষকরা বলছেন, ২০১৩ সালে জ্বালানি তেলের দাম ১১০ ডলার ছিলো। কিন্তু পরবর্তীতে অর্থনৈতিক মন্দার জেরে দাম কিছুটা কমেছিলো। কিন্তু এখন করোনা মহামারির কারণে বিশ্বজুড়ে শিল্প কারখানা সব বন্ধ। এতে করে তেলের দাম কমে গেছে। গত দুই মাসে বিশ্ববাজারে জ্বালানি তেলের চাহিদা কমেছে ৩০ শতাংশ।

সিডনিতে সিএমসি মার্কেটের প্রধান বিশ্লেষক মিখায়েল ম্যাকার্থি বলেন, তেলের দাম কমার কারণ হচ্ছে যুক্তরাষ্ট্রে বিপুল মজুদ থাকলেও বিশ্ববাজারে চাহিদা কমেছে ব্যাপকভাবে।

এর আগে গত ২১ এপ্রিল আমেরিকায় তেলের দাম ডলারের নীচে নেমে এসেছিল। অর্থাৎ ইতিহাসে প্রথমবারের মতো জ্বালানি তেল বা ফুয়েলের দাম নেমে যায়। ‍উৎস: রয়টার্স

ad

পাঠকের মতামত