321747

ট্রাম্পের কারণে পৃথিবীতে আমরা শ’ত্রুতে পরিণত হয়েছি: বারাক ওবামা

আন্তর্জাতিক ডেস্ক : প্রা’ণঘা’তী করোনা ভাইরাস বিশ্বব্যাপী দা’পিয়ে বেড়াচ্ছে। সবচেয়ে খারাপ অবস্থায় আছে যুক্তরাষ্ট্র। করোনাকালের এ প’রিস্থিতিতে অবশেষে মুখ খুললেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। ট্রাম্প প্রশাসনের ‘দুর্বল’ ভূমিকায় আমেরিকায় ‘বি’শৃ’ঙ্খল বিপর্যয়ের’ সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

প্রাণঘা’তী করোনা মহামারি আ’কারে দেখা দেয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্প চিকিৎসা ব্যবস্থা নিয়ে ওবামা প্রশাসনের সমালোচনা করলেও নোবেলজয়ী প্রেসিডেন্ট এতদিন চুপ ছিলেন। ওবামা অ্যালুমনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে গত শুক্রবার ৩ হাজার সদস্যের সঙ্গে কনফারেন্স করেন তিনি। এই সংগঠনের সব সদস্য ওবামার আমলে কাজ করেছেন।

ওই কনফারেন্সের বক্তব্যকে উদ্ধৃত করে ইয়াহু নিউজ প্রকাশ করেছে, সামনের নির্বাচনে ওবামা সবাইকে একহয়ে ট্রাম্পের বি’রুদ্ধে কাজ করতে বলেছেন। জো বাইডেন যেন জিততে পারেন, সেই চেষ্টা করতে বলেছেন।

আসন্ন নির্বাচন সবদিক থেকে গুরুত্বপূর্ণ। বর্তমান প্রশাসনের দুর্বলতার কারণে চারদিকে সত্যিকারের বিশৃ’ঙ্খল বিপ’র্যয়। পৃথিবীতে আমরা শ’ত্রুতে পরিণত হয়েছি বলে জানান ওবামা। তিনি বলেন, যতটা সময় পারা যায় আমি বাইডেনের হয়ে প্রচারণায় নামতে যাচ্ছি। আমাদের ভালো একটি সরকার গড়তে হবে।

এ পর্যন্ত নভেল করোনাভাইরাসে গোটা পৃথিবীতে ৪১ লাখের বেশি মানুষ আক্রা’ন্ত হয়েছেন। মা’রা গেছেন প্রায় ২ লাখ ৮০ হাজার। এর মধ্যে আমেরিকায়ই শুধু প্রা’ণ হা’রিয়েছেন ৮০ হাজার ৩৭ জন।

শুরুতে দেশটি কড়াকড়ি লকডাউনের ঘোষণা দিলেও এখন শি’থিল করছে। বিশ্লেষকেরা বলছেন, সামনের নির্বাচনে জিততে অর্থনীতি সচল রাখতে চান ট্রাম্প। আর তাই লকডাউন উঠিয়ে নিচ্ছেন।

ad

পাঠকের মতামত