320049

এবার জাপান চিহ্নিত করল করোনার ১৩টি উপসর্গ 

আন্তর্জাতিক ডেস্ক।। প্রা’ণঘাতী করোনাভাইরাস নিয়ে চরম আ’তঙ্কিত সারা বিশ্ব। কীভাবে এই ভাইরাস ছড়াচ্ছে, কাদের আ’ক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, লক্ষণগুলো কী—এই সব নানা রকম বিষয়ই আলোচিত হচ্ছে। সাধারণত কাশি, জ্বর, গলা ব্যথা ও শাসকষ্টের মাধ্যমেই শুরু হয় উপসর্গ। সাধারণত রোগের উপসর্গগুলো প্রকাশ পেতে গড়ে পাঁচ দিন সময় নেয়।

সাধারণ এসব লক্ষণের পাশাপাশি নিত্যনতুন উপসর্গ দেখা যাচ্ছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। ভাইরাসটি প্রতিনিয়ত নিজেকে পরিবর্তন করায় উপসর্গেও পরিবর্তন ঘটছে। এবার জাপানের চিকিৎসকরা খুঁজে পেলেন করোনার নতুন ১৩ উপসর্গ।এসব উপসর্গের যে কোনো একটি দেখা দিলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিতে সুপারিশ করা হয়েছে।

হালকা উপসর্গ দেখা দেওয়ায় যাদেরকে সঙ্গ নিরোধ অবস্থায় বাড়িতে বা প্রাতিষ্ঠানিকভাবে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে, এই উপসর্গগুলো মূলত তাদের জন্য সতর্ক সংকেত। তবে এ তালিকা থেকে অন্যরা জেনে নিজেদের জন্য সতর্ক পদক্ষেপ গ্রহণ করতে পারে।

সংক্রমণের বিষয়ে পরিষ্কার ধারণা থাকলে মানুষকে অযথা আতঙ্ক থেকে রক্ষা করবে। তাছাড়া অনেকেই আছেন যারা সংক্রমিত হয়েছেন কিনা বুঝতে পারছেন না, তারা চিকিৎসকের পরামর্শ নেওয়ার ব্যাপারে উৎসাহিত হবেন।

উপসর্গের যে তালিকা দেওয়া হয়েছে তা মূলত এরকম- ১. ঠোঁট বেগুনি রঙের হয়ে যাওয়া, ২. দ্রুত শ্বাস নেওয়া, ৩. হঠাৎ দম বন্ধ হয়ে আসার অনুভূতি, ৪. অল্প একটু হাঁটাচলা করাতেই শ্বাস নিতে কষ্ট হওয়া, ৫. বুকে ব্যথা, ৬. শুয়ে থাকতে না পারা, উঠে না বসলে শ্বাস নিতে না পারা, ৭. শ্বাস নিতে কষ্ট হওয়া, ৮. হঠাৎ শব্দ করে শ্বাস নিতে শুরু করা, ৯. অনিয়মিত নাড়ির স্পন্দন। এছাড়া মনো-নির্ভর ৪টি উপসর্গ হচ্ছে: ১. মলিন চেহারা, ২. অদ্ভুত আচরণ করা, ৩. অন্যমনস্কভাবে প্রশ্নের উত্তর দেওয়া, ৪. বিভ্রান্ত হয়ে যাওয়া, উত্তর দেওয়ায় অপারগতা।

ad

পাঠকের মতামত