319953

আমাকে নির্বাচনে হারানোর জন্যই চীন এই ভাইরাস ছড়িয়েছে : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে আসন্ন নির্বাচনে হারানোর পরিকল্পনার অংশ হিসেবে চীন ভাইরাস ছড়িয়েছে বলে অ’ভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিবিসি জানায়, চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। কিন্তু বছরের শুরু থেকে নতুন করোনাভাইরাসের আগ্রাসনে বিপ’র্যস্ত যুক্তরাষ্ট্র।

ট্রাম্প মনে করেন, ইচ্ছাকৃতভাবে চীন এই ভাইরাস ছড়িয়েছে। তাকে নির্বাচনে হারাতে যে কোনো কিছু করতে পারে বেইজিং। ডিসেম্বরের মাঝামাঝি চীনের প্রদেশের উহান শহর থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। তবে এই মুহূর্তে লকডাউন খুলে দিয়ে স্বাভাবিক পরিস্থিতিতে ফিরে গেছে দেশটি।

হোয়াইট হাউসের ব্রিফিংয়ে ট্রাম্প বলেন, আমাকে নির্বাচনে হারাতেই চীনের এই বিশৃঙ্খলা সৃষ্টি। চীন যেভাবে এই মহামারি সামলেছে সেটাই একটা প্রমাণ। ট্রাম্প ধারণা, চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যে বাণিজ্য যু’দ্ধ চলছে সেটি থেকে বেরিয়ে আসতে ট্রাম্পের প্রতিপক্ষ জো বাইডেনকেই পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে চায় বেইজিং।

এর আগে ট্রাম্প এই ভাইরাস নিয়ন্ত্রণ করতে না পারার অ’ভিযোগ তুলেছিলেন চীনের বি’রুদ্ধে। তিনি মনে করেন, চীন বিশ্বকে যথাযথভাবে সতর্ক করেনি। এ নিয়ে দুই দেশের মধ্যে নতুন রাজনৈতিক দ্বন্দ্ব শুরু হয়। যুক্তরাষ্ট্রের ধারণা, উহানের একটি গবেষণাকেন্দ্র থেকে করোনাভাইরাসটি ছড়িয়েছে। ট্রাম্পের বক্তব্যেও এমন অ’ভিযোগ উঠে আসে। যদিও চীন এমন অ’ভিযোগ উড়িয়ে দেয়।

এদিকে করোনা নিয়ে যুক্তরাষ্ট্রের সবশেষ আপডেটে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, মৃতের তালিকায় আগে থেকেই শীর্ষে থাকা দেশটিতে করোনায় মোট মৃ’ত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬০ আজার ৮৫৩ জনে। আক্রা’ন্তের তালিকায়ও শীর্ষে যুক্তরাষ্ট্র। ১০ লাখ ৩৮ হাজার মানুষ আক্রা’ন্ত কভিড-১৯ রোগে।

ad

পাঠকের মতামত