316543

করোনার নতুন চিকিৎসা, প্লাজমা থেরাপি শুরু

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসে আক্রা’ন্তদের চিকিৎসায় এবার নতুন চিকিৎসা পদ্ধতি প্রয়োগের দিকে এগিয়ে যাচ্ছে ভারত। নতুন এই চিকিৎসা পদ্ধতির নাম প্লাজমা থেরাপি। যুক্তরাষ্ট্রে বেশ কিছু দিন ধরেই এই পদ্ধতি রো’গীদের ওপর প্রয়োগ করা হচ্ছে। সম্প্রতি এই বিষয়ে মার্কিন একটি জার্নালেও প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে দাবি করা হয়েছে, যুক্তরাষ্ট্রে এই পদ্ধতি প্রয়োগে বেশ সুফল পাওয়া যাচ্ছে। এবার সেই পথেই হাঁটতে চলেছে ভারতও।

হিন্দুস্তান টাইমস’র এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে। প্লাজমা থেরাপি প’দ্ধতিতে কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে ওঠা কোনও রোগীর রক্তের প্লাজমা আক্রা’ন্তের দেহে ইনজেক্ট করা হয়। ফলে ওই রোগীর দেহেও অ্যান্টিবডি গড়ে ওঠে, যা করোনা প্রতিরো’ধে সহায়তা করে। এই পদ্ধতির ক্লিনিক্যাল ট্রায়াল খুব তা’ড়াতা’ড়িই করতে চাইছেন ভারতীয় চিকিৎসকরা।

করোনায় আক্রা’ন্তদের ওপর প্লাজমা থেরা’পি প্রয়োগ করার সিদ্ধান্ত অনেক দিন আগেই নিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। করোনা ভাইরাসের প্রাণঘা’তী ভাইরাল স্ট্রেন সার্স-কভ-২-কে জব্দ করার মতো কোনও টিকা বা ওষুধ এখনও বাজারে আসেনি। তাই বিক’ল্প ব্যবস্থা হিসেবে এই প্লাজমা থেরা’পিকেই হা’তিয়ার করতে চাইছে বিশ্বের অনেক দেশই।

এই পথে প্রথম আলো দেখিয়েছেন ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের চিফ কোয়ালিটি অফিসার ফাহিম ইউনুস। তিনি দাবি করেছেন, প্লাজমা থেরাপিতে ইতোমধ্যে পাঁচ জন সং’ক’টজনক রো’গীকে সা’রিয়ে তোলা সম্ভব হয়েছে। এই থেরাপি প্রয়োগের ক্ষেত্রে অনেক নিয়ম মেনে চলতে হয়। দাতা ও গ্রহীতার রক্তের গ্রুপ, রক্তের আরও কয়েকটি পরীক্ষার প্রয়োজন হয়। আক্রা’ন্ত ব্যক্তি সুস্থ হয়ে ওঠার পরেও তাকে ৭-১৪ দিন কোয়ারেন্টিনে রেখে পর্যবেক্ষণ করতে হয়।

সং’ক্রমণ সম্পূর্ণ সেরে গেছে নি’শ্চিত হলেই তার প্লাজমা নেওয়া হয় থেরাপির জন্য। ইতোমধ্যে প্লাজমা থেরাপি নিয়ে একটি নির্দে’শিকার খসড়া তৈরি করছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ। খসড়া তৈরি হয়ে গেলেই তা পাঠানো হবে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে।

ad

পাঠকের মতামত