316376

নিউইয়র্কে ভেন্টিলেশনে থাকা ৮০ শতাংশ করোনা রোগীই মা’রা গেছে!

আন্তর্জাতিক ডেস্ক : চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের মূল এপিসেন্টার এখন যুক্তরাষ্ট্র। আক্রা’ন্তের সংখ্যাটা চোখ কপালে তোলার মতো। সারা দেশে এরই মধ্যে করোনার শি’কার হয়েছেন ৪ লাখ ৩৫ হাজার ১৬০জন মানুষ। মৃত্যু হয়েছে প্রায় ১৫ হাজার মানুষের। এর মধ্যে শুধু নিউইয়র্কেই মা’রা গেছেন প্রায় সাড়ে ৬ হাজার মানুষ।

প্রথমে অ’বহে’লা করায় এখন পরি’স্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে দেশটি। দিন দিন অবস্থার আরও অবন’তি হচ্ছে। ক্রমাগত বাড়ছে আক্রা’ন্ত ও মৃত্যুর সংখ্যা। এবার নিউইয়র্কের ডাক্তাররা দিলেন আরো ভ’য়’ঙ্কর তথ্য। তারা বলছেন, হাসপাতালের আইসিইউতে ভেন্টিলেশনে থাকা রোগীদের ৮০ শতাংশই মৃ’ত্যুবরণ করেছে। এখন তারা ভেন্টিলেটর ছাড়াই চিকিৎসা দেওয়ার চেষ্টা করছেন।

ভেন্টিলেটর হল এমন একটি মেশিন যেটা মানুষের ফুসফুসে অক্সিজেন সরবরাহের জন্য ব্যবহৃত হয় এবং সাধারণত শ্বা’সক’ষ্টজনিত রোগে সবচেয়ে বেশি ক্ষ’তিগ্র’স্থ রোগীদের ক্ষেত্রে এটা ব্যবহৃত হয়। অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) বিশেষজ্ঞদের উদ্ধৃত করে জানিয়েছে, ভয়াবহ চাপের সময় মা’রা’ত্মক শ্বাস-প্রশ্বাসের সম’স্যা রয়েছে এমন রো’গীদের প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ মা’রা যায়।

নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ জানিয়েছে,ভেন্টিলেটর লাগানো হয়েছে এমন করোনা ভাইরাসে আক্রা’ন্ত রোগীদের মধ্যে ৮০ শতাংশই শেষ পর্যন্ত মা’রা গেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের অনান্য রাজ্য, চীন এবং ব্রিটেনেও ভেন্টিলেটর লাগানো রোগীদের মধ্যে অস্বা’ভাবিক মৃ’ত্যুর হা’র দেখা গেছে বলে জানিয়েছে এপি। গু’রুতর অ’সু’স্থ রোগীদেরকে ভেন্টিলেটারে রাখাই চূড়ান্ত পদক্ষেপ।

বিশেষ করে যাদের শ্বা’সযন্ত্রের কার্যকারিতা ব্যা’পক ক্ষ’তিগ্র’স্থ হওয়ায় মা’রা যাওয়ার সর্বোচ্চ সম্ভাবনা রয়েছে। করোনা রোগীদের উচ্চ মৃ’ত্যুর হারের একটি কারণ হতে পারে ভেন্টিলেটর। তবে এটাও ঠিক যে এখনও পর্যন্ত এমন কোনও কার্যকরি ওষুধ নেই যা করোনা ভাইরাসের বিরু’দ্ধে লড়া’ই করতে সহায়তা করতে পারে। ফলে গু’রু’তর রোগীদের বাঁচিয়ে রাখতে ভেন্টিলেটরই একমাত্র ভরসা। সূত্র- বিজনেস ইনসাইডার।

ad

পাঠকের মতামত