315892

৭০ হাজার ছাড়াল ক’রো’নায় মৃ’ত্যু

আন্তর্জাতিক ডেস্ক।।  বর্তমান বিশ্বে এখন এক আতঙ্কের নাম ক’রো’নাভাই’রাস। প্রা’ণঘা’তী এই ভা’ইরা’সে এখন পর্যন্ত মোট আ’ক্রা’ন্তের সংখ্যা ১২ লাখ ৮২ হাজার ৩৮৩। অপরদিকে এখন পর্যন্ত ৭০ হাজার ১৮৩ জনের প্রা’ণ কেড়ে নিয়েছে এই ভাইরাস।  করোনায় আ’ক্রা’ন্ত ২ লাখ ৬৯ হাজার ৪৯৪ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বিশ্বের ২০৮টি দেশ ও অঞ্চলে ক’রো’নার প্রকোপ ছড়িয়ে পড়েছে।

এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি আ’ক্রা’ন্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে এই ভা’ইরা’সে আ’ক্রা’ন্ত হয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৮৫১ এবং মা’রা গেছে ৯ হাজার ৬২০ জন। অপরদিকে সুস্থ হয়ে উঠেছেন ১৭ হাজার ৯৭৭ জন। করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে ইতালি। সেখানে এখন পর্যন্ত ১৫ হাজার ৮৮৭ জনের মৃ’ত্যু হয়েছে। মোট আ’ক্রা’ন্তের সংখ্যা ১ লাখ ২৮ হাজার ৯৪৮।

এত সব খারাপ খবরের মধ্যে আশার আলো দেখছে ইতালি। দেশটিতে করোনায় আ’ক্রা’ন্ত হয়ে মৃ’ত্যু’র সংখ্যা কমতে শুরু করেছে। গত দু’সপ্তাহের মধ্যে সবচেয়ে কম মৃ’ত্যু’র রেকর্ড হয়েছে দেশটিতে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৫২৫ জনের মৃ’ত্যু হয়েছে। গত দু’সপ্তাহে এটাই সবচেয়ে কম সংখ্যা। গত ১৯ মার্চ দেশটিতে ৪২৭ জনের মৃত্যু ছিল একদিনে সর্বোচ্চ রেকর্ড। এরপর সেখানে প্রতিদিনই মৃ’ত্যু’র নতুন রেকর্ড হয়েছে। অবশেষে মৃ’ত্যু’র সংখ্যা কমতে থাকায় কিছুটা স্বস্তি মিলেছে।

অপরদিকে, করোনায় স্পেনে মোট ১ লাখ ৩৫ হাজার ৩২ জন আ’ক্রা’ন্ত হয়েছে এবং মা’রা গেছে ১৩ হাজার ৫৫ জন। তবে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৪০ হাজার ৪৩৭ জন।

তবে সেখানেও করোনায় মৃ’ত্যু’র সংখ্যা কমতে শুরু করেছে। টানা চতুর্থ দিনের মতো স্পেনে প্রা’ণ’ঘাতী ক’রোনাভাই’রাসে মৃত্যুর সংখ্যা কমে এসেছে। দেশটির সরকার বলছে, টানা চারদিন ধরে প্রা’ণ’হানি ধারবাহিকভাবে কমছে। প্রা’ণঘা’তী এই ভা’ইরা’সে বিশ্বে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ মৃ’ত্যু স্পেনে হয়েছে।

করোনায় বিপর্যস্ত স্পেনের প্রকাশিত পরিসংখ্যানে দেশটিতে করোনার সর্বোচ্চ প্রকোপ পার হচ্ছে বলে দেশটির কর্মকর্তারা আশা করছেন। সোমবার দেশটির সরকারি পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় স্পেনে নতুন করে আরও ৬৩৭ জন মা’রা গেছেন। তবে এই সংখ্যা এক সপ্তাহ আগের মৃত্যুর চেয়ে প্রায় অর্ধেক।

এদিকে, জার্মানিতে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৩২ এবং মারা গেছে ১ হাজার ৫৮৪ জন। ফ্রান্সে করোনায় আক্রান্তের সংখ্যা ৯২ হাজার ৮৩৯ এবং মা’রা গেছে ৮ হাজার ৭৮ জন। করোনার উৎপত্তিস্থল চীনে এখন পর্যন্ত এই প্রা’ণঘা’তী ভা’ইরা’সে আ’ক্রা’ন্ত হয়েছে ৮১ হাজার ৭০৮ জন এবং মা’রা গেছে ৩ হাজার ৩৩১ জন।

ইরানে ক’রো’নায় আ’ক্রা’ন্তের সংখ্যা ৫৮ হাজার ২২৬ এবং মা’রা গেছে ৩ হাজার ৬০৩ জন। যুক্তরাজ্যে ক’রোনা’য় আক্রান্ত হয়েছে ৪৭ হাজার ৮০৬ জন এবং মা’রা গেছে ৪ হাজার ৯৩৪ জন। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনও করোনায় আ’ক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি হাসপাতালে অক্সিজেন সাপোর্টে আছেন।

এদিকে, ক’রোনা’ভাই’রাসে ভারতে মোট আ’ক্রা’ন্তের সংখ্যা ৪ হাজার ৩১৪ এবং মা’রা গেছে ১১৮ জন। অপরদিকে বাংলাদেশে নতুন করে করোনায় আ’ক্রা’ন্ত হয়েছে ৩৫ জন। ফলে মোট আ’ক্রা’ন্তের সংখ্যা ১২৩। অপরদিকে, নতুন করে তিনজনের মৃ’ত্যু হওয়ায় এখন পর্যন্ত ১২ জনের মৃ’ত্যু হয়েছে। এছাড়া চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৩৩ জন।

ad

পাঠকের মতামত