315719

আরব আমিরাতের দুবাই দুই সপ্তাহের লকডাউনে

ডেস্ক রিপোর্ট।। প্রা’ণঘা’তি ক’রোনা’ভাই’রা’সের সং’ক্রমণ বাড়তে থাকায় সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে দুই সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে। শনিবার রাতে থেকে এ লকডাউন কার্যকর শুরু হয়েছে বলে দেশটির দুর্যোগ ব্যবস্থা ও সংকট বিষয়ক সুপ্রিম কমিটি জানিয়েছে।

সরকারি বার্তা সংস্থা ওয়ামের বরাতে আল আরাবিয়ার খবরে বলা হয়, লকডাউনের সময় মানুষ ও যান চলাচল নিয়ন্ত্রিত থাকার পাশাপাশি কেউ বিনা প্রয়োজনে বের হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। ২৪ ঘণ্টায় একটি পরিবারের কেবল এক জন সদস্য একবারের জন্য জরুরি প্রয়োজনে বাড়ির বাইরে বের হতে পারবে।

লকডাউনের কারণে রোববার থেকে দুবাইয়ের মেট্রো ও ট্রামসেবা বন্ধ থাকলেও বাসে বিনামূল্যে এবং ট্যাক্সিতে ৫০ শতাংশ ছাড়ে ভ্রমণ করা যাবে। পার্ক, সড়ক, বাস্টস্ট্যান্ড,ট্যাক্সিস্ট্যান্ডসহ বিভিন্ন স্থানে জী’বাণু’মুক্ত’করণ ওষুধ ছিটাতে কারফিউর সময়ও বাড়ানো হয়েছে।

গত ২৬ মার্চ থেকে দুবাইসহ পুরো সংযুক্ত আরব আমিরাতে রাতে কারফিউ জারি ছিল। রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত এ কারফিউ বলবৎ থাকার পাশাপাশি এখন থেকে দুবাই শহরকে দুই সপ্তাহের জন্য লকডাউনের আওতায় আনা হয়েছে।

করোনাভাইরাসে দুবাইয়ে ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৪১ জন আক্রান্ত হয়েছে। এখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫০৫ জনে। মারা গেছেন ১০ জন।

ad

পাঠকের মতামত