315335

প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত এবার সবাই পাস!

ডেস্ক রিপোর্ট।। প্রথম থেকে অষ্টম শ্রেণি- করোনাভাইরাসের ভ য়াবহ পরিস্থিতিতে সিবিএসইয়ের (সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন) পথে হাঁটল ভারতের পশ্চিমবঙ্গ শিক্ষা দফতর। প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত রাজ্যের সব ছাত্রকে উত্তীর্ণ করা হবে। কাউকেই আ’ট’কে রাখা যাবে না। বৃহস্পতিবার এমন কথাই ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। উল্লেখ্য়, অষ্টম শ্রেণি পর্যন্ত সকল ছাত্রকে উত্তীর্ণ করার সিদ্ধান্তের কথা বুধবার ঘোষণা করেছে সিবিএসই।

এদিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, ”রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, মমতা ব্যানার্জির নির্দেশে শিক্ষা দফতর সিদ্ধান্ত নিয়েছে, এবার প্রথম থেকে অষ্টম শ্রেমি পর্যন্ত সকলকে উত্তীর্ণ করা হবে। কাউকে আ’ট’কে রাখা হবে না”।

শিক্ষামন্ত্রী আরো জানিয়েছেন, ”নবম, দশম, একাদশ, দ্বাদশ শ্রেণির ছাত্রদের নিয়ে শিক্ষা দফতর নতুন কর্মসূচি ঘোষণা করার চেষ্টা করছে, যাতে প্রযুক্তির মাধ্যমে পড়াশোনা অব্য়াহত রাখা হয়। ই-মেইল, ওয়েবসাইট, দূরদর্শনের মাধ্যমে যাতে করা যায়”।

উল্লেখ্য, করোনা মো’কা’বিলায় ভারতজুড়ে লকডাউন চলছে। এই পরিস্থিতিতে বুধবারই মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক জানান, “কোভিড ১৯-এর কারণে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আমি সিবিএসই-র প্রথম-অষ্টম শ্রেণীর সমস্ত শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণী / গ্রেডে উত্তীর্ণ করার পরামর্শ দিয়েছি”। ভারতে বৈশ্বিক মহামা”রী করোনাভাইরাসে আক্রা ন্ত হয়ে ৫০ জনের মৃ ত্যু হয়েছে। আর গত ২৪ ঘণ্টায় মা রা গেছেন ১২ জন।

এনডিটিভির খবরে জানা গেছে, দেশটিতে এখন পর্যন্ত এক হাজার ৯৬৫ জন প্রা’ণঘা তী এ ভাইরাসে আক্রা ন্ত হয়েছেন। আর গত ২৪ ঘণ্টায় আক্রা ন্ত হয়েছেন ৩২৪ জন। এ ছাড়া ১৫১ জন রো’গটি থেকে সেরে উঠেছেন বলে খবরে বলা হয়েছে। এর আগে ভারতে বুধবার একদিনেই ৪৩৭ ব্যক্তি করোনাভাইরাসে আক্রা ন্ত হন। সবচেয়ে বেশি আক্রা ন্ত হয়েছেন তামিলনাড়ুতে। তাবলিগের দিল্লি মারকাজ মসজিদের ধর্মীয় জমায়েতে থাকা অন্তত সাত হাজার ৬০০ ভারতীয় এবং এক হাজার ৩০০ বিদেশিকে শনাক্ত করা হয়েছে।

তাবলিগের গত মাসের ওই জমায়েত ভারতজুড়ে করোনাভাইরাসের ছড়ানোর সবচেয়ে বড় উৎস হয়ে উঠেছে বলে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বুধবার জানিয়েছে। ওই অনুষ্ঠানে উপস্থিত থাকা তাবলিগ জামাতের আরও সদস্য শনাক্ত হলে সংখ্যাটি বাড়বে বলেই মনে করা হচ্ছে। দিল্লির পশ্চিম নিজামুদ্দিন এলাকায় তাবলিগ জামাতের ওই মারকাজ বা কেন্দ্রকে ভারতের কেন্দ্রীয় সরকার করোনাভাইরাসের হটস্পট হিসেবে চিহ্নিত করে।

এর পর থেকে ভারতের ২৩টি রাজ্য ও চারটি কেন্দ্রশাসিত এলাকা ব্যাপক অনুসন্ধান শুরু করে সংগঠনটির এক হাজার ৩০৬ জন বিদেশি সদস্যকে শনাক্ত করে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ১ এপ্রিল পর্যন্ত সংগৃহীত তথ্যে দেখা গেছে, ওই বিদেশিদের মধ্যে এক হাজার ৫১ জন কোয়ারেন্টিনে আছেন, ২১ জনের দে হে ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে এবং দুজন মা রা গেছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, তারা সব ধরনের সুযোগ ব্যবহার করে তাবলিগ জামাতের স্থানীয় সাত হাজার ৬৮৮ সদস্য ও তাদের সং’স্প’র্শে আসা লোকদের শনাক্ত করতে নিরলস কাজ করে যাচ্ছেন। কা’র’ণ এদের সবাইকেই কোয়ারেন্টিনে রাখতে হবে।

ad

পাঠকের মতামত