312678

কমে যাবে সিজার অপারেশন, শিক্ষার্থীর আলোড়ন তোলা আবিষ্কার

বাংলাদেশে বাচ্চা ডেলিভারির সময় তা সিজারে হবে নাকি নরমালে হবে তা নিয়ে হুলস্থুল কাণ্ড বেঁধে যায়। পরিবার নরমাল করাতে চাইলে ডাক্তার বলেন সিজার, আবার ডাক্তার নরমাল করাতে চাইলে পরিবার চায় সিজার। এবার এমন একটি মেশিন যা বলে দেবে সত্যিই ডেলিভারির জন্য সিজার প্রয়োজন আছে কি না। মেশিনটি আবিষ্কার করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মোহাম্মদ কাওছার। শনিবার (১৫ ফেব্রুয়ারি) তিনি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির একটি সম্মেলনে নিজের আবিষ্কারের কথা তুলে ধরেন।

কাওছার বলেন বলেন, আমার গবেষণাটি করার একমাত্র ভিশন এবং মিশন হচ্ছে একজন ডেলিভারি রোগীকে কি সত্যি সিজার করা লাগবে নাকি নরমাল ডেলিভারিতে হবে; সেটি এলগরিদম বলে দেবে। আমরা মেশিন লার্নিং অ্যান্ড ডিপ লার্নিং ব্যবহার করে মোটামুটি নির্ণয় করতে সক্ষম হয়েছি একজন ডেলিভারি রোগীর কি সত্যি সিজার করা লাগবে কিনা।

তিনি আরো বলেন, এক্ষেত্রে আমরা ৮৯ শতাংশের বেশি সঠিক প্রেডিকশন করতে সক্ষম হয়েছি। যেহেতু চিকিৎসক বা মেডিকেলগুলো এ ধরনের আবিষ্কারকে তাদের নিজেদের করে নেবে না, তাই তাদের মুনাফার ক্ষতি হবে। ভবিষ্যতে যদি কোনো ফান্ড পাই তাহলে সেটি এমনভাবে ডিজাইন করা হবে যেন মানুষ নিজেরাই ব্যবহার করে সিদ্ধান্ত নিতে পারে তাদের বেবি ডেলিভারি নর্মালে হবে নাকি সিজারে।

ad

পাঠকের মতামত