311372

‘আল্লাহ আমার বিচার করবে’ বলেই বিচারককে জুতা নিক্ষেপ

বিচারকের বিচার করার কোনো অধিকার নেই জানিয়ে আদালত কক্ষে তার উদ্দেশে জুতা ছুড়ে মেরেছেন মুসা নামে ইসলামিক স্টেটের (আইএস) এক জঙ্গি। গতকাল মঙ্গলবার দুপুরে কলকাতার দায়রা আদালতে চাঞ্চল্যকর এ ঘটনাটি ঘটেছে।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় বিচারক প্রসেনজিৎ বিশ্বাসের আদালতে অভিযুক্ত আইএস জঙ্গি মুসার সাক্ষ্যগ্রহণ চলছিল। এ সময় হঠাৎ-ই চিৎকার করে তিনি বলতে থাকেন, ‘আমার বিচার আল্লাহ করবে। মানুষ করবে না।’

এরপরই বিচারকের উদ্দেশে অবমাননাকর মন্তব্য করেন তিনি। মুসা বলেন, ‘আপনার বিচার করার কোনো অধিকার নেই।’

এ সময় ওই ব্যক্তি বিচারকের উদ্দেশে গালিগালাজ করতে থাকেন। একপর্যায়ে আত্মহত্যার হুমকিও দেয়। এরপরই জুতা ছুড়ে মারেন তিনি। তবে জুতাটি গিয়ে লাগে এক আইনজীবীর কানে। সঙ্গে সঙ্গেই তাকে ধরে ফেলে পুলিশ।

এর আগেও মুসার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল। আলিপুর জেলে থাকাকালীন ২০১৭ সালে এক ওয়ার্ডেনের গলা টিপে মারার চেষ্টা করেছিল মুসা। এরপর ২০১৯ সালের জানুয়ারিতেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে।

প্রেসিডেন্সি জেলেও এক ওয়ার্ডেনকে মারার চেষ্টা করে মুসা। অস্ত্র দিয়ে গলা কেটে দেয় ওয়ার্ডেনের। তবে অল্পের জন্য বেঁচে যান ওই ব্যক্তি।

এগুলোই শেষ নয়, এক সপ্তাহ আগেই আদালতের ভেতরে পকেটে রুটি নিয়ে ঢোকার চেষ্টা করেছিল এই জঙ্গি। ধরা পড়ার পর সেবারও চাঞ্চল্য ছড়ায় আদালতে।

ওই সময় মুসা দাবি করেছিল, জেলের খাবারের মান কেমন-তা বোঝাতেই তিনি বিচারকের জন্য রুটি নিয়ে এসেছেন।

ad

পাঠকের মতামত