310415

চীনের সেই ভাইরাসে আক্রান্ত হলে বুঝবেন কীভাবে

চীনে উদ্ভব হওয়া করোনাভাইরাস এখন বিশ্বজুড়ে এক আতঙ্কের নাম। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৪১ জন। এ ছাড়া ১ হাজারেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

তবে উদ্বেগটি আরও বাড়িয়ে দিয়েছে, ভয়ংকর এই ভাইরাস দেশটির সীমান পেরিয়ে ছড়িয়ে পড়েছে এখন অনেক দেশেই। দক্ষিণ কোরিয়া, জাপান, সিঙ্গাপুর, হংকং, ম্যাকাউ, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র ও ফ্রান্সেও প্রাদুর্ভাব ঘটেছে এই ভাইরাসের।

ভয়ংকর এই ভাইরাসে আক্রান্ত হতে পারে যে-কেউ। তাই প্রত্যেকের আগে থেকে সতর্ক থাকা উচিত। তবে কী করে বুঝবেন-কেউ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন? চলুন জেনে নিন এই ভাইরাসের লক্ষণগুলো-

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির কাছ থেকে অন্য মানুষের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে।

আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির সংস্পর্শে এলে বা তার সঙ্গে হাত মেলালেও এই ভাইরাস শরীরে বাসা বাঁধতে পারে।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ হলো-জ্বর, শ্বাসকষ্ট, কাশি। অসুখ আরও বাড়লে কিডনি পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে। করোনাভাইরাস হলো মরণব্যাধি।

সবচেয়ে উদ্বেগের বিষয় হলো এখনো পর্যন্ত করোনাভাইরাসের কোনো ওষুধ বা ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তাই নিজেকে সাবধান রাখাই শ্রেষ্ঠ উপায়। অসুস্থ কারোর কাছাকাছি যাবেন না। বারবার সাবান দিয়ে হাত ধোবেন। নোংরা হাত চোখে-মুখ দেবেন না।

ad

পাঠকের মতামত