309527

মার্কিনীদের জন্য ৫ হাজার ক্ষেপণাস্ত্র বরাদ্দ রেখেছিল ইরান

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার দ্বৈরথ চলছে। যুক্তরাষ্ট্র ড্রোন হামলায় কাশেম সোলাইমানিকে হত্যার পর দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছায়। এ ঘটনার প্রতিশোধ নেওয়ারও ঘোষণা দিয়েছিল ইরান। এরই মধ্যে ইরাকে মার্কিন বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান।

আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, ইরাকে মার্কিন দু’টি ঘাঁটিতে হামলায় ইরান ‘ফতেহ-৩১৩’ এবং ‘কিয়াম’ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।

ইরানের আইআরজিসি’র অ্যারোস্পেস ফোর্সের প্রধান আমির আলী হাজিযাদেহ জানান, ‘ফতেহ-৩১৩’ ক্ষেপণাস্ত্র পাঁচশ কিলোমিটার এবং ‘কিয়াম’ সাতশ কিলোমিটার দূরে আঘাত হানতে পারে।

তিনি আরো বলেন, ইরাকে মার্কিন দুই ঘাঁটিতে ২২টি ক্ষেপণাস্ত্র মেরেছি আমরা। প্রথম কয়েক ঘণ্টায় কয়েকশ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জন্য প্রস্তুত ছিলাম। ভেবেছিলাম উভয়পক্ষ সংযম না দেখালে যুদ্ধ সীমিত পর্যায়ে তিন দিন থেকে এক সপ্তাহ চলবে। এজন্য আমরা কয়েক হাজার ক্ষেপণাস্ত্র প্রস্তুত রেখেছিলাম।

হামলার বর্ণনা দিয়ে আমির আলী জানান, মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার ১৫ মিনিট পর ইলেকট্রনিক যুদ্ধ পরিচালনা করা হয়। ফলে মার্কিন ড্রোন ও বিমানগুলো কয়েক মুহূর্তের জন্য নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে। আর এ ঘটনায় মার্কিন সেনাদের মনোবল ভেঙে যায় এবং হতবিহ্বল হয়ে পড়ে। ইরানের হামলায় যুক্তরাষ্ট্রের ‘আইন আল আসাদ’ ঘাঁটির কমান্ড সেন্টার ধ্বংস হয়ে গেছে।

ad

পাঠকের মতামত