308747

২০২০ শিক্ষাবর্ষে প্রাথমিকের ক্লাস-পরীক্ষার সূচি প্রকাশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা অনুসারে ২০২০ শিক্ষাবর্ষের শিক্ষা কার্যক্রমের নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে। চলতি সপ্তাহে প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে এ নির্দেশনা জারি করা হয়েছে।

নতুন সময়সূচি অনুযায়ী, ২০২০ শিক্ষাবর্ষে এক শিফটের প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম সকাল ৯টা থেকে বিকেল ৩টা ১৫ মিনিট পর্যন্ত এবং দুই শিফটের প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত করা হয়েছে।

এছাড়া যে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে এক শিফটের কার্যক্রম পরিচালিত হবে সেখানে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ২টা ২৫ মিনিট এবং দুই শিফটের প্রাথমিক বিদ্যালয়ে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত পাঠদান কার্যক্রম পরিচালিত হবে।

বিদ্যালয়ে পাঠদানের সময়সূচি অনুসারে এক শিফটের প্রাক-প্রাথমিক বিদ্যালয়ে ১ম ও ২য় শ্রেণিতে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত; ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির সকাল ৯টা থেকে বিকেল ৩টা ১৫ মিনিট পর্যন্ত পাঠদান অনুষ্ঠিত হবে। এছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত সমাবেশ অনুষ্ঠিত হবে।

দুই শিফটের প্রাক-প্রাথমিক বিদ্যালয়ে ১ম ও ২য় শ্রেণির সকাল ৯টা থেকে ১১টা ৫০ মিনিট পর্যন্ত; ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির সকাল ১১টা ৩০ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত পাঠদান অনুষ্ঠিত হবে। এছাড়া সকাল ১১টা ৩০ মিনিট থেকে ১১টা ৫০ মিনিট পর্যন্ত সমাবেশ অনুুষ্ঠিত হবে।

পরীক্ষার সময়সূচি
প্রথম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত প্রথম সাময়িক পরীক্ষা- ১৫ এপ্রিল থেকে ২৩ এপ্রিলের মধ্যে, দ্বিতীয় সাময়িক পরীক্ষা- ৯ আগস্ট থেকে ২০ আগস্টের মধ্যে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা- ১৯ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে।

এছাড়া ১ম শ্রেণি থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা ২ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে।

ad

পাঠকের মতামত