306109

বিয়ের কার্ড দেখাতে পারলেই পেঁয়াজের কেজি ৩০ টাকা

আন্তর্জাতিক ডেস্কঃ বিয়ের কার্ড দেখাতে পারলেই ভারতীয় মুদ্রায় ২৫ রুপিতে পেঁয়াজ পাওয়া যাচ্ছে, যার বাংলাদেশের বাজারমূল্য ৩০ টাকা। এই কাণ্ড ঘটছে ভারতের বিহারে। দেশটির বাজারে পেঁয়াজের দাম অতিরিক্ত বেড়ে যাওয়ায় দাম হাতের নাগালে রাখতে বিহার সরকার নিজেই নিয়েছে এই উদ্যোগ।

জানা যায়, সরকারি কর্মচারীরা এখন বিহারে খোলাবাজারে গিয়ে ৩৫ রুপি কেজি দরে পেঁয়াজ বিক্রি করছেন। বিহার রাজ্য সমবায় বিপণন ইউনিয়ন লিমিটেডের তরফে প্রতিজনকে ৩৫ রুপি দরে দুই কেজি পেঁয়াজ দেয়া হচ্ছে। কিন্তু বিয়েবাড়ির জন্য সেই পেঁয়াজের দাম আরো ১০ রুপি কম নেয়া হবে বলে জানা গেছে।

এদিকে ক্রেতাদের চাপের মুখে বিহারে সরকারি কর্মচারীরা মাথায় হেলমেট পরে পেঁয়াজ বিক্রি করছেন। জানা গেছে, পেঁয়াজ বিক্রির সময় ভিড়ের মধ্যে পড়ে গিয়ে মাথায় যেন আঘাত না পান, সে জন্য সরকারি কর্মচারীরা মাথায় হেলমেট পরেছেন। কারণ এরই মধ্যে রাজ্য সরকারের তরফ থেকে সস্তায় পেঁয়াজ বিক্রি করতে গিয়ে বহু জায়গায় পদপিষ্টের ঘটনা ঘটেছে। সে কথা মাথায় রেখে শনিবার হেলমেট পরে বাজারে নেমেছেন সরকারি প্রতিনিধিরা।

বিহার রাজ্য সরকারের এক কর্মকর্তা জানান, পেঁয়াজ বিক্রি করার সময় পাথর ছোড়া ও পদপিষ্টের মতো ঘটনা ঘটেছে। অথচ সরকার কোনো পুলিশ দেয়নি। তাই এভাবেই সবাই নিজেদের নিরাপত্তার ব্যবস্থা করতে বাধ্য হচ্ছেন।

উল্লেখ্য, ভারতে পেঁয়াজের ঝাঁজে বিভিন্ন রাজ্যের বাসিন্দাদের পড়তে হচ্ছে ভোগান্তিতে। পশ্চিমবঙ্গ রাজ্যে পেঁয়াজের কেজি ১০০ রুপি। কোনো কোনো রাজ্যে সেই দাম ১২০-১৩০ টাকা দরেও পৌঁছেছে। পরিস্থিতি সামাল দিতে বিদেশ থেকে এক লাখ ২০ হাজার কেজি পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

ad

পাঠকের মতামত