305139

জন্মহার কমেছে তাই সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা কম: গণশিক্ষা প্রতিমন্ত্রী

আগামী রবিবার থেকে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এবারের পরীক্ষায় ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ শিক্ষার্থী অংশ নিতে যাচ্ছেন। গত বছর এ সংখ্যা ছিল ৩০ লাখ ৯৬ হাজার ২৭০ জন। এবার উভয় পরীক্ষায় গত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯২ হাজার ৬৩২ জন কমেছে।

পরিবার পরিকল্পনা অনুযায়ী জন্মের হার কমে যাওয়ায় প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা কমেছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

প্রাথমিক সমাপনীতে শিক্ষার্থী সংখ্যা কমে যাওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে জাকির হোসেন বলেন, পরিবার পরিকল্পনার তথ্য অনুযায়ী আমাদের জন্মের হার কিছুটা কমেছে। সেই কারণে আস্তে আস্তে আমাদের ছাত্র-ছাত্রী কমে যাচ্ছে।

এছাড়াও বলেন, প্রতিবছরের মতো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিটি জেলার পরীক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষা এবং সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের অনুরোধ জানানো হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৪ নভেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৯ উপলক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির প্রমুখ।

ad

পাঠকের মতামত