302696

আবরারের শেষ ফেসবুক পোস্টে প্রতিক্রিয়া ২ লাখ, ৫০ হাজার শেয়ার

অনন্ত মহাকালে মোর যাত্রা অসীম মহাকাশের অন্তে। নিহত বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ নিজের ফেসবুক আইডির ইন্ট্রোতে এই লাইনটি দিয়ে নিজেকে ব্যাখ্যা করেছিলেন।তিনি দেশ ও দেশের বাইরের চলমান ইস্যুগুলো নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মাঝেমধ্যে পোস্ট দিতেন।

নিহত ফাহাদ গত ৫ অক্টোবর ফেসবুকে দেয়া একটি পোস্টে ভারত ও বাংলাদেশের মধ্যে সাম্প্রতিক কয়েকটি চুক্তির সমালোচনা করেন। ওই পোস্টের জের ধরে শিবিরকর্মী সন্দেহে ছাত্রলীগের কর্মীরা তাকে পিটিয়ে হত্যা করেছে বলে সহপাঠীদের বরাতে খবর প্রকাশ করেছে কয়েকটি সংবাদমাধ্যম।ফাহাদ নিহত হওয়ার পর তার সর্বশেষ ফেসবুক পোস্টটি মঙ্গলবার দুপুর একটা পর্যন্ত প্রায় ৫০ হাজার শেয়ারের পাশাপাশি ২ লাখের বেশি প্রতিক্রিয়া পেয়েছে।

উল্লেখ্য, ফেসবুকে দেওয়া একটি পোস্টের জেরে খুন হওয়া বুয়েট শিক্ষার্থী আবরারের আইডি ‘রিমেম্বারিং’ করা হয়েছে। সাধারণত কেউ মারা গেলে মৃত ব্যক্তির আইডি মুছে না দিয়ে স্মৃতি সংরক্ষণের জন্য আইডিটি রিমেম্বারিং করে রাখে ফেসবুক কর্তৃপক্ষ।

অন্যদের মতো আবরারের ফেসবুক আইডিকেও তাই করা হলো। তার শুভানুধ্যায়ীদের প্রতি ফেসবুকের বার্তা– ‘আমরা আশা করি, যারা অবরারকে ভালোবাসেন তারা আবরারের স্মৃতি ও জীবন স্মরণে এ আইডি পরিদর্শনে স্বাচ্ছন্দ্য বোধ করবেন।’

প্রসঙ্গত, গত রোববার দিবাগত রাত তিনটার দিকে বুয়েটের শের-ই-বাংলা হলের একতলা থেকে দোতলায় ওঠার সিঁড়ির মাঝ থেকে আবরারের লাশ উদ্ধার করে পুলিশ।

জানা যায়, ওই রাতেই হলটির ২০১১ নম্বর কক্ষে আবরারকে পেটান বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কয়েকজন নেতা। ময়নাতদন্তকারী চিকিৎসক জানিয়েছেন, তার মরদেহে অসংখ্য আঘাতের চিহ্ন পাওয়া গেছে। আবরার বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭ তম ব্যাচ) শিক্ষার্থী ছিলেন।

গতকাল সোমবার আবরার হত্যার প্রতিবাদে দিনভরই উত্তপ্ত ছিল বুয়েট ক্যাম্পাস। গতকাল দুপুর থেকে রাত নয়টা পর্যন্ত শেরেবাংলা হলের প্রভোস্টকে অবরুদ্ধ করে রাখেন। তাঁরা হলের সিসিটিভি ক্যামেরায় ধারণ করা রোববার রাতের ফুটেজ দেখানোর এবং দোষী ব্যক্তিদের নাম প্রকাশের দাবি জানান শিক্ষার্থীরা।

হত্যাকাণ্ডের ঘটনায় ১৯ জনকে আসামি করে সোমবার সন্ধ্যার পর চকবাজার থানায় একটি হত্যা মামলা করেন নিহত আবরারের বাবা বরকত উল্লাহ্। এ ঘটনায় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ বেশ কয়েকজনকে গ্রেপ্তারের তথ্য জানিয়েছে পুলিশ।

ad

পাঠকের মতামত