302165

ক্যারিবীয় লিগে দলের লজ্জার দিনে লিটনের চেষ্টা

স্পোর্টস ডেস্কঃ লিটন দাসের কপালটাই বোধ হয় খারাপ। প্রথমবারের মতো ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলতে গিয়েছেন। কিন্তু এমন এক দলে পড়েছেন, যে দলের পারফরম্যান্সই যাচ্ছেতাই। উল্টোস্রোতে পরে লিটনও নিজেকে সেভাবে মেলে ধরতে পারছেন না।

লিটন এমন সময়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন, যখন প্লে-অফ থেকে বিদায় বলতে গেলে নিশ্চিত হয়ে যায় জ্যামাইকা তালাওয়াসের। ৮ ম্যাচে তখন ৬ পরাজয় দলটির।লিটনের অভিষেক ম্যাচেও হার এড়াতে পারেনি জ্যামাইকা। সেন্ট লুসিয়া জুকসের বিপক্ষে চার নম্বরে ব্যাট করতে নেমে লিটন খেলেছিলেন ২১ বলে ২১ রানের ওয়ানডে ইনিংস। ওই ম্যাচেই বিদায় নিশ্চিত হয়ে যায় জ্যামাইকার।

এবার দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেও হার দেখলেন লিটন। ব্যাট হাতেও যে নিজের সেই মারমুখী চেহারা দেখাতে পেরেছেন, এমন নয়। তবে জ্যামাইকা যে লজ্জায় পড়েছে, সেটি থেকে দলকে টেনে তুলতে যথাসাধ্য চেষ্টা করেছেন বাংলাদেশি ওপেনার।বৃহস্পতিবার রাতে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের বিপক্ষে ৭৭ রানে হেরেছে জ্যামাইকা তালাওয়াস। এ নিয়ে ১০ ম্যাচে ৮টিতেই হারলো গেইল-লিটনদের দল।

প্রথমে ব্যাট করতে নেমে শোয়েব মালিকের ৪৫ বলে ৭৩ রানের ঝড়ো ইনিংসে ভর করে ৬ উইকেটে ১৫৬ রান তুলেছিল গায়ানা। জবাবে মাত্র ৭৯ রানেই গুটিয়ে যায় লিটনদের দল জ্যামাইকা।

দলের এই মহাবিপর্যয়ের দিনে চার নাম্বারে খেলতে নেমেছিলেন লিটন। ২৫ বলে ২ বাউন্ডারিতে তিনি করেন ২১ রান। এটিই ছিল যৌথভাবে দলের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস। লিটনের মতোই ২১ রান করেন দক্ষিণ আফ্রিকান ওপেনার গ্লেন ফিলিপস। তার বল খরচ হয়েছে আরও বেশি (২৮টি)।

সুপারস্টার ক্রিস গেইল ইনিংসের প্রথম বলেই শূন্য রানে সাজঘরের পথ ধরেন। চ্যাডউইক ওয়ালটন ১৪ বলে করেন ৮ রান, ডোয়াইন স্মিথের মতো ব্যাটসম্যান ৫ বলে করেন ২। বোঝাই যাচ্ছে, গায়ানার বোলাররা কেমনভাবে চেপে ধরেছিলেন জ্যামাইকাকে।

সে হিসেবে লিটন খুব একটা খারাপ করেননি। বরং ১৬ রানে ২ উইকেট পড়ার পর খেলতে নেমে দলকে সপ্তম উইকেট পর্যন্ত (৬৭ রান) টেনে নিয়ে গেছেন। এমন এক দলকে টেনে নেয়াও তো কঠিন কাজ!

ad

পাঠকের মতামত