301046

ক্যাসিনোর বিষয়ে প্রশাসন দায় এড়াতে পারে না: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘ক্যাসিনেরা মাধ্যমে অবৈধ লেনদেনের বিষয়ে প্রশাসনের অবশ্যই জানা উচিত ছিল। প্রশাসন জানে না এমন কিছু নেই। প্রশাসনের কেউ না কেউ এর সঙ্গে জড়িত থাকতে পারে। তারা তাদের দায় এড়াতে পারে না। আজ মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে বিশ্বব্যাংক আয়োজিত সকলের জন্য সড়ক নিরাপত্তা বিষয়ক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআরে) অনুমোদন ছাড়া ক্যাসিনোর সরঞ্জাম দেশে কীভাবে আসলো এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এ বিষয়গুলো খতিয়ে দেখা হবে। এগুলো মিথ্যা ঘোষণা দিয়ে আনলেও কোনো না কোনো প্রতিষ্ঠানের মাধ্যমেই আনা হয়েছে। এর জন্য দায়িত্বশীল কর্মকর্তা রয়েছেন। তবে আইনশৃঙ্খলা বাহিনীর তদন্তে সবকিছু বের হয়ে আসবে বলে তিনি উল্লেখ করেন।

এ দেশে ক্যাসিনো বৈধ করার বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এটাতো জুয়া। আর এদেশে জুয়া অবৈধ। বিশ্বের বিভিন্ন দেশ যেখানে ক্যাসিনো রয়েছে সেখানে সরকারের অনুমোদন রয়েছে। কিন্তু আমাদের দেশে এ ধরনের জুয়ার অনুমোদন নেই। সুতরাং এদেশে ক্যাসিনো চলতে পারে না।

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দেখতে চান একটি সুন্দর সমাজ। শুধু ক্যাসিনো নয়, তিনি অন্যায়, অপরাধ, দুর্নীতি, দুঃশাসন যেখানে দেখবেন সেখানেই ব্যবস্থা নেবেন বলে আমি মনে করি। অপরাধীরা যতবড় হোক না কেনো, যত শক্তিশালী হউক না কেনো তাদের প্রচলিত আইনের মাধ্যমেই শস্তির আওতায় নিয়ে আসা হবে।

অপরাধীদের বিষয়ে এনবিআরের করণীয় বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এনবিআর জানতে চাইবে এই টাকার উৎস কী। তারা যদি এই আয়ের উৎসের ব্যখ্যা দিতে পারে তাহলে আয়কর দিতে হবে। না হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ad

পাঠকের মতামত