300851

আমি কি আমন্ত্রণ পাব, মোদিকে ট্রাম্পের প্রশ্ন

ভারতে যাওয়ার আমন্ত্রণ পাবেন কি না সে বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে জানতে চেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল রোববার হাউস্টনে ভিড়ে ঠাসা অনুষ্ঠানে ৫০ হাজার দর্শকের উপস্থিতিতে মোদিকে তিনি জিজ্ঞাসা করেন, ভারতে প্রথমবার জাতীয় বাস্কেটবল অ্যাসোসিয়েশন আয়োজিত ম্যাচে মোদি তাকে আমন্ত্রণ জানাবেন কি না? ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর আমেরিকার স্পোর্টস লিগের এটি প্রথম খেলা, যা ভারতে অনুষ্ঠিত হবে।

এ প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘ভারত যাতে সবচেয়ে ভালো পণ্য পায়, সে ব্যাপারে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। শিগগিরই ভারত জাতীয় বাস্কেটবল অ্যাসোসিয়েশন পাবে। মুম্বাইয়ে প্রথম বাস্কেটবল প্রতিযোগিতা দেখতে হাজির হবেন বহু মানুষ। আমাকে কি আমন্ত্রণ জানানো হবে প্রধানমন্ত্রী?’

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘অবাক হবেন না, আমি আপনাকে সতর্ক করে দিচ্ছি, আমি আসতে পারি।’২০১৮-এর ডিসেম্বরে জাতীয় বাস্কেটবল অ্যাসোসিয়েশন ঘোষণা করে, ইন্ডিয়ানা পেসারস এবং স্ক্রামেন্টো কিংস, মুম্বাইয়ে প্রি-সিশন ম্যাচ খেলবে ৪ এবং ৫ অক্টোবর।

এদিনের অনুষ্ঠানে প্রায় ৫০ হাজার ভারত-মার্কিন নাগরিক উপস্থিত ছিলেন। কোনো বিদেশী নেতার জন্য এটা সবচেয়ে বেশি জমায়েতের অনুষ্ঠান। এর মধ্য দিয়ে ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ক আরও ঝালিয়ে নেওয়ার সুযোগ পেলেন মোদি।

এদিকে ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতির রাজনৈতিক কারণ রয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট। রিপোর্টে বলা হয়েছে, ‘২০২০ তে ডেমোক্র্যাটসরা বড় ভূমিকা পালন করবে…এই সভা…ইন্দো-আমেরিকান ভোটারদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন ডোনাল্ড ট্রাম্প। পরের বছর প্রেসিডেন্ট নির্বাচনে তা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।’

ad

পাঠকের মতামত