300426

গোমূত্র-গোবরের ব্যবসায় তরুণ প্রজন্মকে আর্থিক সহায়তা দিচ্ছে ভারত

শুধু দুধ নয়, গো-মূত্র ও গোবরও বাণিজ্যকরণ করতে তরুণ প্রজন্মকে আর্থিক সহায়তা দেবে ভারত সরকার। এমনটাই জানিয়েছেন গরু বিষয়ক রাষ্ট্রীয় কমিশনের চেয়ারম্যান বল্লভ খাতিরিয়া।জি নিউজ জানায়, স্টার্ট আপ ইন্ডিয়ার আওতায় যারা গো-সংক্রান্ত পণ্যের ব্যবসা করবেন, তাদের প্রাথমিক মূলধনের ৬০ শতাংশ সহায়তা করবে সরকার।

গান্ধীনগরে এন্টারপ্রেনরশিপ ডেভেলপমেন্ট ইনস্টিটিউট অব ইন্ডিয়ার একটি অনুষ্ঠানে বক্তৃতায় এ কথা বলেন বল্লভ খাতিরিয়া।খাতিরিয়া জানান, তরুণ প্রজন্মকে উৎসাহ দিতে শুধু দুধ বা ঘি নয়, গরুর বর্জ্যকে কাজে লাগিয়ে কীভাবে আয় করা যায়, সে জন্য সব রকমের সাহায্য করবে কেন্দ্র।

তার ভাষ্যে, ওষুধ এবং সার তৈরিতে গো-মূত্র ও গোবর ব্যবহার হয়। গো-সংক্রান্ত ব্যবসায় সব ধরনের উৎসাহ দিতে তৎপর কেন্দ্র, তা স্পষ্ট ভাষায় বুঝিয়ে দেন খাতিরিয়া।মোদি সরকার ফেব্রুয়ারিতে ৫০০ কোটি টাকার অর্থায়নে গরু বিষয়ক কমিশন কামধেনু আয়োগ প্রতিষ্ঠা করে। এই আয়োগের মূল লক্ষ্য গরুর নিরাপত্তা এবং গো সংক্রান্ত বিষয়ে নতুনত্ব ব্যবসার ক্ষেত্র তৈরি করা।

ওষুধ তৈরিতে গোমূত্রের প্রয়োজন হয় বলে খাতিরিয়ার দাবি। তাই অত্যাধুনিক উপায়ে গোমূত্র শোধন করে কীভাবে ব্যবসা করা যায় তার প্রশিক্ষণও দেবে কেন্দ্রীয় সরকার।ইতিমধ্যে বিভিন্ন গোশালায় এ ধরনের প্রশিক্ষণ হচ্ছেও বলে জানান বল্লব খাতিরিয়া। এর আগে হরিয়ানা, উত্তর প্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র-সহ একাধিক রাজ্যে গো-পর্যটন তৈরির ঘোষণা করেন কামধেনু আয়োগের চেয়ারম্যান।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *