300246

বাংলাদেশি কর্মী নিয়োগের দুয়ার খুলছে সিশেলসে

নিষেধাজ্ঞা উঠে গিয়ে বাংলাদেশি কর্মী নিয়োগের দুয়ার খুলছে পূর্ব আফ্রিকার দ্বীপ রাষ্ট্র সিশেলসে। শ্রম খাতে সহযোগিতা নিয়ে দু’দেশের মধ্যে স্বাক্ষরের জন্য একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকের পর প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

তিনি বলেন, সিশেলসে বাংলাদেশি কর্মী নেয়ার বিষয়ে ‘এগ্রিমেন্ট অব লেবার কো-অপারেশন’ বিষয়ে চুক্তি হচ্ছে। সিশেলসে (মরিশাসের পাশে দ্বীপ রাষ্ট্র) আমাদের দেশের ৪/৫ হাজার লোক কাজ করে। সেখানে আরও লোক যাওয়ার সুযোগ আছে। কিন্তু ওখানে একটা নিষেধাজ্ঞা আছে। সেই নিষেধাজ্ঞা থেকে বাঁচার জন্য একটা এগ্রিমেন্টের প্রস্তাব করা হয়েছে।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘অনেক চেষ্টার পর তারা সম্মত হয়েছে। এই এগ্রিমেন্টের অনুমোদন মন্ত্রিসভা দিয়েছে। এ এগ্রিমেন্ট হলে আশা করা যাচ্ছে নিষেধাজ্ঞাটা উঠে যাবে।’আজ থেকে ভারতের রাষ্ট্রীয় টেলিভিশন দূরদর্শনের ডিটিএইচ প্ল্যাটফরম-ডিডি ফ্রি ডিশ-এর মাধ্যমে সেখানে বিটিভির সম্প্রচার শুরু হয়েছে বলে মন্ত্রিসভাকে জানানো হয়েছে বলে জানান তিনি।

ad

পাঠকের মতামত