300209

সাড়ে ৫ হাজার টাকার বই সাড়ে ৮৫ হাজার টাকায় কিনছে স্বাস্থ্য অধিদপ্তর!

বিভিন্ন মেডিকেল কলেজ শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের প্রায় ৭ কোটি টাকার বই কেনা নিয়ে হরিলুটের অভিযোগ উঠেছে। বাজার মূল্যে সাড়ে পাঁচ হাজার টাকা দামের একটি বই স্বাস্থ্য অধিদপ্তর কিনেছে ৮৫ হাজার ৫শ’ টাকায়।

জানা গেছে, সার্জারির শিক্ষার্থীদের ‘প্রিন্সিপাল অ্যান্ড প্র্যাকটিস অব সার্জারি’ বইটি গোপালগঞ্জের শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের জন্য ১০টি কপি কিনেছে স্বাস্থ্য অধিদপ্তর। বইটির বাজারমূল্য সাড়ে পাঁচ হাজার টাকা হলেও স্বাস্থ্য অধিদপ্তর প্রতিটি বই কিনেছে ৮৫ হাজার ৫০০ টাকায়। ১০ কপি বইয়ের দাম পরিশোধ করা হয়েছে ৮ লাখ ৫৫ হাজার টাকা।

শুধু এই একটি আইটেমের বই-ই নয়, দুটি টেন্ডারে ৪৭৯টি আইটেমের ৭ হাজার ৯৫০টি বই কিনেছে স্বাস্থ্য অধিদপ্তর। এসব বইয়ের মূল্য পরিশোধ করা হয়েছে ৬ কোটি ৮৯ লাখ ৩৪ হাজার টাকা। গত ১৯ জুন টেন্ডার দুটির কার্যাদেশ পেয়েছে হাক্কানী পাবলিশার্স। তারাই বাজার থেকে বইগুলো কিনে স্বাস্থ্য অধিদপ্তরকে সরবরাহ করেছে। রাজধানীর মুগদা মেডিকেল কলেজের জন্য ৩১৭টি আইটেমের ২৪৫৪টি বই ২ কোটি ৫০ লাখ ৯১ হাজার ২৮৫ টাকায় কেনা হয়েছে।

এ ছাড়া সারাদেশের বিভিন্ন মেডিক্যাল কলেজের জন্য ১৬২টি আইটেমের ৫৪৯৬টি বই কেনা হয়েছে ৪ কোটি ৩৮ লাখ ৪২ হাজার ৯৫৮ টাকায়। বইগুলো দ্বিগুণ থেকে ১৫গুণ বেশি মূল্যে কেনা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *