300018

বাংলাদেশের সংবিধান অনুযায়ী কাশ্মীরের স্বাধীনতা আন্দোলনের প্রতি আমাদের সমর্থন জানানো উচিৎঃআসিফ নজরুল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আসিফ নজরুল কাশ্মীর ইস্যু নিয়ে এবার র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদকে প্রশ্ন ছুড়ে দিলেন ।ড. আসিফ নজরুল তার নিজের ফেসবুক পেইজে স্ট্যাটাস দিয়ে আজ রবিবার (২৫ আগস্ট) এ প্রশ্ন ছুঁড়ে দেন তিনি। তার স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো-

‘দেরীতে হলেও কাশ্মীর ইস্যূতে বাংলাদেশের একটি বাহিনী প্রধানের বক্তব্য শুনলাম। দেখে মনে হলো উনাকে প্রশ্ন করি: আপনি দেশে আলট্রা ইসলামিষ্ট-দের তৎপরতা আছে নাকি শুধু কি সেটা দেখেন? অন্য ধর্মের আলট্রাদের তৎপরতা দেখেন না কিছু?আর আপনি যে বললেন কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয় এটা কোন বিবেচনায় বললেন? একাত্তরে পাকিস্তানী হানাদার বাহিনী এবং রাজাকার আলবদররা তো এমন কথাই বলতো।

একাত্তরে আমাদের যেসব কারণে স্বাধীনতা আন্দোলনের অধিকার ছিল, কাশ্মীরের মানুষেরও এখন সেই অধিকার আছে। বাংলাদেশের সংবিধানের ২৫ অনুচ্ছেদ ও জাতিসংঘ সনদের ১ অনুচ্ছেদ অনুসারে সে অধিকারকে আমাদের সমর্থ্ন জানানো উচিত।’

উল্লেখ্য, গত ৯ আগস্ট (শুক্রবার) র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন, কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয়। তাদের নিজস্ব বিষয়ে আমাদের কোনো মন্তব্য নেই। তবে দেশে আল্ট্রা ইসলামিস্টের সংখ্যা বেশি নয়।

যারা রয়েছে তারাও ২৪ ঘণ্টা নজরদারিতে রয়েছে। আশা করবো ভারতের আভ্যন্তরীণ বিষয় কিংবা কাশ্মীর নিয়ে দেশে কেউ পানি ঘোলা করার চেষ্টা করবেন না। এরপরও যদি কেউ সে চেষ্টা করে তবে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। র‌্যাবের ডিজি বলেন, কাশ্মীর দেশের সমস্যা নয়, বিষয়ও নয়। সেটি নিয়ে দেশে অনাকাঙ্ক্ষিত, অযাচিত ঝামেলা সৃষ্টির চেষ্টা করলে অবশ্যই কঠোর ব্যবস্থা নেয়া হবে।

ad

পাঠকের মতামত