299762

দেহের ৪ টি লক্ষণ কখনোই অবহেলা করবেন না

দেহের বিভিন্ন নীরব লক্ষণ আমরা অনেক সময় অবহেলা করে থাকি। আবার কঠিন রোগের প্রাথমিক লক্ষণও অনেক সময় আমরা গুরুত্বের সাথে নেই না। শরীরের যেকোনো ধরনের রোগের লক্ষণ কোনো ভাবেই অবহেলা করা উচিত নয়। দেহের এমন ৪টি লক্ষণগুলো নিচে দেয়া হলো-

১.বুক ব্যাথা : বিভিন্ন কারণে বুকের ব্যথার ধরন আলাদা হয়ে থাকে। তবে সব সময় ধরন দেখে কারণ নির্ণয় করা যায় না। মধ্যবয়সী মানুষের বুকের ব্যথা হওয়ার কারণগুলো হলো, ভাইরাল ফিভার, অ্যাজমা, হার্টের ভাল্বের সমস্যা, জন্মগত হৃদরোগ, হৃৎপিণ্ডের প্রদাহ, ইসকেমিক হার্ট ডিজিজ, দীর্ঘমেয়াদি ফুসফুসের প্রদাহ হৃৎপিণ্ডে পানি জমা হওয়া, আঘাত জনিত কারণ, ফুসফুসে পানি জমা হওয়া, ফুসফুস ফেটে যাওয়া, ফুসফুসের ক্যান্সার, কখনো কখনো নিউমোনিয়া ইত্যাদি প্রধান কারণ। এছাড়া বুক ব্যথা হার্ট অ্যাটাকেরও কারণ হতে পারে। তাই বুক ব্যথা করলে অবহেলা করবেন না।

২.পেট ব্যাথা : নানা কারণে কারণে পেট ব্যাথা করতে পারে। এটি সাধারণ থেকে গুরুতর কারণেও হতে পারে। দীর্ঘদিনের পেটের ব্যথার সাতে ওজন হ্রাস, রক্তশূন্যতা, দুর্বলতা ইত্যাদি সতর্কসংকেত। অন্ত্রে ক্যানসার বা টিবিরও লক্ষণ এই পেটে ব্যাথা। তাই পেটের ব্যথাকে কখনোই অবহেলা করা উচিৎ।

৩.দ্রুত ওজন হ্রাস : অনিচ্ছাকৃতভাবে বা অপ্রত্যাশিতভাবে ওজন হারান, তাহলে সেলিব্রেশন করবেন না। আপনার ওজন হচ্ছে আপনার সার্বিক স্বাস্থ্যের মার্কার এবং ওজনের বড় ধরনের হ্রাসবৃদ্ধির মানে হচ্ছে আপনার গুরুতর কোনো সমস্যা বা রোগ আছে। কোনো প্রচেষ্টা ছাড়া যদি আপনার ওজন হ্রাস পায়, তাহলে ডাক্তারের শরণাপন্ন হোন এবং ওজন হ্রাসের প্রকৃত কারণ নির্ণয় করতে প্রয়োজনীয় মেডিক্যাল পরীক্ষা করান।

৪. অতিরিক্ত পানির তৃষ্ণা : চিকিৎসকরা প্রতিদিন কমপক্ষে দুই লিটার পানি পান করার পরামর্শ দিয়ে থাকেন। তবে আপনি যদি এর থেকে বেশি পান করেন বা স্বাভাবিকের চেয়ে আপনার বেশি পানির তৃষ্ণা লাগে তাহলে বিপদের কারণ হতে পারে। তাই অবহেলা না করে দ্রুতই চিকিৎসকের শরণাপন্ন হোন।

ad

পাঠকের মতামত