299427

লেকে মিললো ‘দুই মুখের মাছ’!

আন্তর্জাতিক ডেস্কঃ দু’মুখো সাপ দেখেছেন অনেকেই, মানুষ তো দেখছেন সকলে হরদমই! কিন্তু মাছ? দুই মুখের মাছ দেখেছেন কখনও? সম্প্রতি এমনই এক অদ্ভুতদর্শন মাছের ছবি ভাইরাল হয়েছে ইন্টারনেটে।

শুক্রবার নিউইয়র্কের চ্যাম্পলেন লেকে ডেবি গেডেস নামের এক নারী গিয়েছিলেন স্বামীর সাথে ঘুরতে। সেখানেই অদ্ভুত চেহারার এই মাছটির সাক্ষাত পান তারা। তিনি বলেন, “আমরা যখন নৌকায় উঠলাম তখন আমরা মাছটাকে দেখে বিশ্বাস করতে পারছিলাম না! দু’টি মুখ! যদিও এই মাছটি স্বাস্থ্যবান বেশ! খুব আশ্চর্যজনক প্রাণী!”

ডেবি জানিয়েছেন যে তিনি এবং তার স্বামী কয়েকটি ছবি তুলে তারপর হ্রদে ফের মাছটিকে ছেড়ে দেন। মাছের একটি ছবি ফেসবুকে পোস্ট করেছে Knotty Boys Fishing। এটি একটি মাছ ধরার দল যারা স্থানীয় টুর্নামেন্টে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। ছবিটি বিশ্বজুড়েই ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে।

সোমবার ছবিটি শেয়ার করার সময় নটি বয়েজ ফিশিং লিখেছে, “Two headed Lake Trout কয়েকদিন আগে সহকর্মী ডেবি গেডেসের হাতে চ্যাম্পলেন লেকে ধরা পড়েছিল।” অনলাইনে শেয়ার হওয়ার পর থেকে দু’মুখো মাছের ছবিটি ৬,০০০ এরও বেশি মানুষ শেয়ার করেছেন এবং হাজারেরও বেশি মন্তব্য সংগ্রহ করেছে। প্রাণিটি সম্পর্কে একাধিক তত্ত্বও ছড়িয়ে পড়েছে নেটবিশ্বে।

মন্তব্য বিভাগে একজন লিখেছেন, “জীববিজ্ঞানী হিসাবে বলছি, আমি মনে করি এটি একটি বিকৃতি। ভ্রূণগতভাবে কিছু সমস্যা হয়েছে।” অন্য একজন তাত্ত্বিক বলেছেন, “এটা দু’মুখো ব্যাপার নয়… এটা একটা পুরানো আঘাত! সম্ভবত অনুপযুক্ত পরিচালনার কারণে।” লেক চ্যাম্পলেনে বসবাসকারী এক পৌরাণিক দৈত্যের কথা উল্লেখ করে তৃতীয় এক ব্যক্তি প্রশ্ন করেছেন, “চ্যাম্পির বংশধর?”

ad

পাঠকের মতামত