299032

মক্কায় আবার শুরু হচ্ছে রাসুলের যুগের ঐতিহাসিক ‘ওকাজ মেলা’!

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের যুগের ঐতিহাসিক ওকাজ মেলা আজকের উদ্বোধনের মাধ্যমে আবার শুরু হতে যাচ্ছে। পবিত্র নগরী মক্কার হাজার হাজার বছরের পুরনো এ ঐতিহ্য ‘ওকাজ মেলা’ বাদশাহ সালমানের উদ্বোধন করার কথা থাকলেও এবার তা উদ্বোধন করবেন মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল-ফয়সাল। খবর আল আরাবিয়া ডটনেট।

আজ মঙ্গলবার ওকাজ মেলা শুরু হতে যাচ্ছে। এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে দেশ-বিদেশের মন্ত্রী, কূটনীতিকগণসহ সৌদি আরবের জেনারেল অথরিটি ফর ট্যুরিজম এন্ড কালচারের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এবং পর্যটন মৌসুমের জন্য গঠিত কমিটির চেয়ারম্যান আহমদ আল-খতিব উপস্থিত থাকবেন।

ওকাজ মেলা যদিও প্রাক ইসলামি যুগে নৈতিকতা ও সামাজিক কুসংস্কারের চরম সীমায় পৌঁছে গিয়েছিল। তথাপিও সে সময় ওকাজ মেলায় বশত কবি-সাহিত্যিকদের আসর। সে সাহিত্য পরিষদে প্রকাশ পেতো অনেক প্রশংসনীয় চারিত্রিক গুণ। সে সময় সাহিত্য পাঠ, কবিতা আবৃত্তি, বাগমিতা এবং কাব্যপ্রেম ছিল অনত্যম। মূলত এ কবিতা আবৃত্তি ও বাগ্মিতাকে কেন্দ্র করেই মক্কার অদূরে অবস্থিত ওকাজ নামক স্থানে এ মেলার সূচনা হয়েছিল। পৃথিবীর ইতিহাসে তা ছিল ওকাজ মেলা নামে পরিচিত হয়েছিল।

সে সময় ওকাজ মেলায় কবিতা ও সাহিত্যের যে আসর বসত। তার ওপর কবি ও সাহিত্যিকদের বিজয়ী ঘোষণা করে সে জন্য পুরস্কার বিতরণ করা হতো। বিজয়ীদের কবিতা ও সাহিত্যগুলো বর্তমান সময়ের দেয়ালিকার মতো পবিত্র কাবা ঘরে দেয়ালে ঝুলিয়ে রাখা হতো।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা (এসপিএ)-এর বরাতে জানা যায়, আজ মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল-ফয়সাল ওকাজ মেলার উদ্বোধন করবেন। হারিয়ে যাওয়া জাতীয় ঐতিহ্য রক্ষা এবং আরব সভ্যতা, কবিতা, সাহিত্য কলা, সংস্কৃতি এবং ইসলামের ইতিহাসের প্রতি প্রিন্স খালিদ আল-ফয়সালের গভীর নজর রয়েছে।

কালচারাল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আল-খতিব বলেন, এবারের ওকাজ মেলা অতীতের মতো নয় বরং এবারের এ উৎসবের উপস্থিতি সংখ্যা নতুন রেকর্ড তৈরি করবে। এবারের ওকাজ মেরায় বিভিন্ন শিল্পকলা প্রদর্শনের পাশাপাশি আরব বিশ্বের সংস্কৃতি ও সৌদি আরবের বৈশিষ্ট্যযুক্ত খাবারগুলিও সরবরাহ করা হবে। আজকে শুরু হওয়া এ মেলায় ১১টি আরব দেশের শিল্পীরা অংশগ্রহণ করবেন।

এ ছাড়াও ইয়ুথ অফ এক্সিলেন্স, ফারসান ওকাজ, ভাষা আর্ট গ্যালারী, সংগীত গ্যালারী, বাড়ি তৈরির প্রদর্শনী, হোটেল ক্যাফে ও ২৮০০ লোকের বসার ক্ষমতা সম্পন্ন একটি বিশাল থিয়েটারও থাকবে এ মেলায়।

ad

পাঠকের মতামত