297787

রমজানের দ্বিতীয় জুমায় আল-আকসায় ২ লাখ ২০ হাজার মুসল্লির নামাজ আদায়

আন্তর্জাতিক ডেস্কঃ রমজান মাসের দ্বিতীয় শুক্রবারে জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরায়েল অধিকৃত পশ্চিম তীর এবং দেশটির ভেতরের ফিলিস্তিনি গ্রামগুলোর প্রায় দুই লাখ ২০ হাজার মুসলিম জুমার নামাজ আদায় করেন।

তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি শুক্রবার (১৭ মে) প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, চল্লিশ বছরের বেশি বয়সী পুরুষ, ১২ বছরের কম বয়সী শিশু এবং সব বয়সের নারীকে এদিন মসজিদটিতে ঢুকতে দেয় ইসরায়েলি কর্তৃপক্ষ।

শহরটির ইসলামী ও খ্রিস্টান স্থাপনাগুলো তত্ত্বাবধানকারী জর্ডান পরিচালিত সংস্থা জেরুজালেম ইসলামিক ওয়াকফের মুখপাত্র ফিরাস আল-দিবস সংবাদ সংস্থাটিকে জানান, এক হিসাব অনুসারে প্রায় দুই লাখ ২০ হাজার মুসল্লি এদিন জুমার নামাজ আদায় করেন।

তাদের মধ্যে প্রায় এক লাখ মুসল্লি তারাবির নামাজ আদায়ের জন্য মসজিদটিতে ছিলেন বলেও উল্লেখ করেন আল-দিবস। এদিকে ইসরায়েলি পুলিশ এসব মুসল্লিকে নিরাপত্তা দেয়ার জন্য শহরজুড়ে কয়েকশ সৈন্য মোতায়েন করে।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধ চলাকালে পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল, যেখানে আল-আকসা মসজিদ অবস্থিত। এরপর ১৯৮০ সালে জেরুজালেম ‘শাশ্বত ও অবিভাজিত’ বলে পুরো শহরটি দখল করে নেয় ইসরায়েল।

আন্তর্জাতিক সম্প্রদায় কখনোই এখানে ইসরায়েলের সার্বভৌমত্ব স্বীকার করেনি। আন্তর্জাতিক আইন অনুসারে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম ‘অধিকৃত ভূখণ্ড’। বিশ্বের মুসলিমরা মক্কা ও মদিনার পর আল-আকসা মসজিদ তৃতীয় পবিত্র স্থান বলে মনে করেন।

ad

পাঠকের মতামত