296615

চাকরি প্রত্যাশী ছেলে-মেয়েরাই তাদের শিকার

রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে সশস্ত্র বাহিনী ও আইন-শৃঙ্খলা বাহিনীতে বিভিন্ন পদে চাকরি দেওয়ার নামে টাকা হাতিয়ে নেওয়া প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‍্যাব-১০)। আজ শনিবার র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক পরিচালক মিজানুর রহমান এসব তথ্য জানিয়েছেন।

মিজানুর রহমান জানান, গতকাল ৩ মে সন্ধ্যায় র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে ভুয়া চাকরি দাতা প্রতারক চক্রের এই তিন সদস্যকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হলেন- মো. সবুজ তালুকদার (৪৮), মো. মিজানুর রহমান (৫০) ও মো. সাহাবুব রহমান বাবলু (৬০)। এ সময় মো. সিরাজুল ইসলাম নামের এক আসামি পালিয়ে যায়।

ঘটনা সূত্রে জানা যায়, পলাতক সিরাজুল ইসলাম মিজানুর রহমান (২৭) নামের একজনকে সশস্ত্র বাহিনীর বেসামরিক পদে চাকরি প্রদানের প্রলোভন দেখিয়ে নগদ দুই লাখ ৯৮ হাজার টাকা নিয়েছিল। পরবর্তীতে সিরাজুল ইসলাম চাকরি দিতে না পেরে বিভিন্ন তালবাহানা করতে থাকে। এ সময় তারা টাকা ফেরত চাইলে টাকা না দিয়ে উল্টো হুমকি প্রদান করতে থাকে। এমতাবস্থায় মিজানুরের চাচা মো. আক্তার হোসেন বাদী হয়ে র‌্যাব-১০ এ একটি অভিযোগ দায়ের করেছিলেন।

র‍্যাব-১০ সূত্রে জানা যায়, বিগত এক মাসে আরও ১০ জন প্রতারিত ভুক্তভোগী যাত্রাবাড়ীর ওই ভুয়া চাক্রিদাতা সক্রিয় চক্রের বিরুদ্ধে চাকরির নামে অর্থ আত্মসাৎ জনিত প্রতারণার অভিযোগ করেছে। যার পরিপ্রেক্ষিতে র‌্যাব-১০ বিগত প্রায় এক মাস ধরে উক্ত প্রতারক চক্রের ওপর নিবিড় গোয়েন্দা তৎপরতা ও নজরদারি করে আসছিল। সর্বশেষ ভুক্তভোগী মো. আক্তার হোসেনের সুনির্দিষ্ট অভিযোগের আলোকে র‌্যাব-১০ এর একটি দল প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করে। এ সময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে প্রতারক সিরাজ কৌশলে পালিয়ে যায়।

গ্রেপ্তারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‍্যাব জানায় , তারা দীর্ঘদিন ধরে বেকার, চাকুরী প্রত্যাশী ছেলে-মেয়েদের অর্থের বিনিময় চাকরি দেওয়ার নামে প্রতারণা করে আসছে। চাকরি প্রদানের নামে প্রতারণা করে অনেক যুবক ও তাদের পরিবারের কাছ থেকে ইতিমধ্যেই আনুমানিক অর্ধ কোটি টাকার ওপরে তারা আত্মসাৎ করেছে। তাদের প্রতারণার খপ্পরে পড়ে সর্বস্ব হারাচ্ছে অসংখ্য বেকার, চাকরি প্রত্যাশী ছেলে-মেয়েদের পরিবার।

ad

পাঠকের মতামত