296405

‘ফণি’ থেকে রক্ষা পেতে মসজিদে মসজিদে দোয়া

ঘূর্ণিঝড় ‘ফণি’র কবল থেকে রক্ষা পেতে আজ মসজিদে মসজিদে দোয়া অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার জুমার নামাজের পর মহান আল্লাহর কাছে দোয়া ও প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসলিমরা। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সকল মসজিদে এ দোয়া অনুষ্ঠিত হয়। প্রার্থনা করা হয় দেশের মানুষের জানমাল হেফাজতের বিষয়ে।

এর আগে দেশবাসীর প্রতি মসজিদে মসজিদে দোয়া করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লন্ডন সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের মাধ্যমে দেশবাসীর প্রতি এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। বিষয়টি নিশ্চিত করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

এদিকে আজও পায়রা ও মংলা সমুদ্রবন্দরে ৭ নম্বর, চট্টগ্রাম বন্দরে ৬ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজারে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব ধরনের নৌযান এবং মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশের আগ পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়া উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ৭ নম্বর বিপদ সংকেত এবং চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর ৬ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে, ঘূর্ণিঝড় এবং অমাবস্যার প্রভাবে উপকূলীয় এ সব জেলা ও দ্বীপ-চরের নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪ থেকে ৫ ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। সেইসঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিসহ ঘন্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

ad

পাঠকের মতামত