296345

ফণীর আপডেট জানতে হটলাইন ১০৯০

ঘূর্ণিঝড়ের যে কোনো খবর জানতে ১০৯০ নম্বরে ফোন করলে সব ধরনের আপডেট পাওয়া যাবে বলে জানিয়েছে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়। শুক্রবার (৩ মে) সকাল ১০টা থেকে উপকূলীয় অঞ্চলের লোকজনকে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়ার সিদ্ধান্তও নিয়েছে মন্ত্রণালয়টি।

ফণীর আশঙ্কায় দেশের ৪ হাজার ৮০০ টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রকে প্রস্তুত করা হয়েছে। এছাড়াও ৪১ হাজার প্যাকেট শুকনো খাবার, প্রতি জেলা প্রশাসনে ৫ লাখ করে টাকা, ২শ’ টন করে চাল সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শুক্রবার (৩ মে) সন্ধ্যা ৬টার মধ্যে খুলনা সাতক্ষীরা অঞ্চলে ফণী আঘাত হানতে পারে বলেও জানান তিনি। বাংলাদেশে থাকাকালীন এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। তাই ক্ষয়ক্ষতির আশঙ্কা তুলনামূলক কম।

ঘূর্ণিঝড়ে প্রাণহানির আশঙ্কা নেই বলে আশা প্রকাশ করে প্রতিমন্ত্রী বলেন, তবে, ঘরবাড়ি, ফসলসহ বিভিন্ন ধরনের সম্পদের ক্ষয়ক্ষতি হতে পারে। এছাড়াও, ফণীর সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় কন্ট্রোল রুম খুলেছে নৌপরিবহন মন্ত্রণালয়। সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম নম্বর হলো ৮০১/ক এবং এর টেলিফোন নম্বর ০২-৯৫৪৬০৭২।

ad

পাঠকের মতামত