295251

রেল স্টেশনেই সন্তান প্রসব

নিউজ ডেস্ক।। ফের রেল স্টেশনে সন্তাব প্রসব। আজ শনিবার সকালে ভারতের থানে স্টেশনে এক প্রসূতির সফলভাবে প্রসব করান ‘ওয়ান রুপি ক্লিনিক’-এর চিকিৎকরা। জি নিউজের খবরে বলা হয়, সকালে মুম্বাই যাওয়ার পথে কঙ্কন কন্যা এক্সপ্রেসে হঠাৎ প্রসব যন্ত্রণা শুরু হয় পুজা চৌহান নামে ২০ বছরের ওই নারীর। দ্রুত রেল কর্তৃপক্ষের কাছে খবর যায়। এরপর থানে স্টেশনে দাঁড় করানো হয় ট্রেন। সেখানে ‘ওয়ান রুপি ক্লিনিক’-র চিকিৎসকদের অক্লান্ত প্রচেষ্টায় সন্তান প্রসব করেন ওই নারী।

ওই নবজাতকের ছবি সোশ্যাল মিডিয়া পোস্ট করেছেন তাঁরা। জানিয়েছেন, মা ও শিশু দু’জনেই সুস্থ রয়েছে। এ ধরনের ঘটনায় একাধিকবার গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে দেখা গেছে রেলের ‘ওয়ান রুপি ক্লিনিক’। রেলে জরুরীকালীন চিকিত্সা ব্যবস্থার জন্য বম্বে হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন সমীর জাভেরি নামে এক সমাজকর্মী। ওই মামলায় সেন্ট্রাল রেল এবং ওয়েস্টার্ন রেলকে স্টেশনে ক্লিনিক তৈরির নির্দেশ দেয় আদালত। সে থেকেই এই ‘ওয়ান রুপি ক্লিনিক’-এর সূত্রপাত। গত বছর জুনে রেলের নিয়ম না মানার অভিযোগে কুরলা, ঘাটকোপার, বদালা, গোবান্দি, বাশি এবং বুলুন্দ স্টেশনে এই ক্লিনিকের শাখা বন্ধ করে দেয় ওয়েস্টার্ন রেল।

গত ৭ এপ্রিল থানে রেলস্টেশনে ওই ক্লিনিকের চিকিত্সকরা এক মহিলার পুত্র সন্তান প্রসব করান। কুরলা যাওয়ার সময় ট্রেনে শুরু হয় তাঁর প্রসব যন্ত্রণা। মহিলা আরপিএফ (রেলওয়ে প্রোটেকশন পুলিস)-এ তত্পরতায় থানের ‘ওয়ান রুপি ক্লিনিকে’ নিয়ে যাওয়া হয় ওই মহিলাকে। গত বছর মে মাসেও সফলভাবে প্রসব করাতে সক্ষম হন ওই ক্লিনিকের চিকিত্সকরা।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *