295125

এসি ছাড়াই ঘর ঠাণ্ডা রাখবেন যে উপায়ে

দিনে দিনে তাপমাত্রা ক্রমশ বেড়েই চলেছে। ভয়ঙ্কর এই গরমের হাত থেকে রক্ষা পেতে এসি চাই! তবে এখন প্রায় প্রত্যেক বাড়িতে এসি থাকলেও চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন যতটা সম্ভব এসিতে কম থাকুন। আবার এমন অনেক বাড়ি আছে, যাদের এসি নেই। এই দুই ধরনের যে কোনও একটি সমস্যা যদি আপনার থাকে, তবে জেনে রাখুন এসি ছাড়াই আপনি ঘরকে শীতল করে রাখতে পারবেন এই প্রচণ্ড গরমেও।

আমাদের শরীর স্বাস্থ্যের জন্য পর্যাপ্ত পরিমাণে রোদ বাড়ির মধ্যে আসা খুব দরকার। কিন্তু আপনাকে এটাও মাথায় রাখতে হবে যে ঘর ঠাণ্ডা রাখার জন্য প্রথম শর্তই হল অতিরিক্ত সূর্যের তাপ ঘরে আসা বন্ধ করতে হবে। তার জন্য দুপুরের আগেই অর্থাৎ যখন রোদ বাড়তে থাকবে তার আগেই জানলা বন্ধ করে দিন। আর যদি জানলা বন্ধ করতে ইচ্ছে না হয় তাহলে একটু মোটা পর্দা দিয়ে দিন। আর রাতে অবশ্যই জানলা খোলা রাখুন ঠাণ্ডা হাওয়া আসার জন্য।বাজার থেকে খসের পর্দা কিনে জানলায় লাগিয়ে দিন। আর রোদের তাপ বৃদ্ধির আগেই খসের পর্দা জল দিয়ে ভিজিয়ে দিন।

প্রয়োজন ছাড়া ঘরের আলো জ্বালাবেন না। যদি আপনার ঘরে বাল্ব ব্যবহার করা হয়। তাহলে তা বদলে টিউব লাইট ব্যবহার করুন। আপনার ঘর অতিরিক্ত গরম হওয়ার কারণ হয়ত সব সময়ে ইলেক্ট্রনিক্স জিনিস অন থাকা। যদি একান্ত দরকার না হয় তাহলে টিভি, লাইট, কম্পিউটার এগুলো বন্ধ করে রাখুন। আমরা সবাই জানি যে টিভি, কম্পিউটার এগুলো থেকে যে ওয়েভ তৈরি হয় তা ঘর গরম করতে পারে। আপনি টানা কয়েক ঘণ্টা টিভি অন রেখে টিভির উপর হাত দিন। দেখবেন কী প্রচন্ড গরম হয়ে রয়েছে। এই তাপ তো আপনার ঘরেও ছড়িয়ে পড়ছে। তাই একান্ত দরকারের এগুলো ব্যবহার করুন আর কাজ হয়ে গেলে অফ করে দিন।

ঘর মোছার সময়, জলের মধ্যে কিছুটা পরিমাণ লবণ মিশিয়ে নিন। লবণের ব্যবহারে ঘরের তাপমাত্রা সঠিক থাকবে।ঘরের মধ্যে গাছ রাখুন। তাছাড়া আপনার ঘর গরম হওয়ার আরেকটি কারণ কিন্তু ছাদ গরম হওয়া। তাই আপনি ছাদেও গাছ লাগান। ছাদে গাছ লাগালে সেই গাছের ছায়া কিন্তু ছাদ কম গরম করে। যার ফলে ঘরের তাপমাত্রা কম থাকবে।

এছাড়া ঘরের জানালা খুলে তার সামনে টেবিল ফ্যান রেখে দিন। যাতে সেই টেবিল ফ্যান বাইরের ঠাণ্ডা বাতাস ঘরে টেনে আনবে। এবার টেবিল ফ্যানের ঠিক সামনে একটি বড় বাটি ভর্তি বরফ রাখুন। যাতে ফ্যানের হাওয়া এই বরফের গায়েও লাগে। এই পদ্ধতিতে কিছুক্ষণের মধ্যেই ঘরের তাপমাত্রা অনেক কমে আসবে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *