294766

মালয়েশিয়া ইমিগ্রেশনের অভিযানে দিশেহারা বাংলাদেশীরা; দেখার নেই কেউ!

মালয়েশিয়া প্রতিনিধি: মালয়েশিয়ায় অভিবাসন বিভাগের পাশাপাশি পুলিশ রেলা, সিটি কর্পোরেশন সহ অবসরপ্রাপ্ত সেনা, পুলিশ কর্মকর্তাদের চতুর্মুখী অভিযানে দিশেহারা হয়ে পড়েছে মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ বাংলাদেশিরা। ইতোমধ্য মালয়েশিয়ায় সরকারের বিভিন্ন মন্ত্রনালয়ের মন্ত্রী থেকে প্রতিমন্ত্রীরা সফরে আসলেও আমাদের ভাগ্য আর খোলে না বলে জানালেন নারায়ণগঞ্জের বাবুল আক্তার। কুমিল্লার শহিদুল ইসলাম এই প্রতিবেদককে বলেন, সম্প্রতি সময়ে মালয়েশিয়ায় বাংলাদেশের একাধিক মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সফর করে জানান, মালয়েশিয়ায় সুযোগ আসবে এবং অবৈধদের বৈধ হওয়া নিয়ে আলোচনা চলছে কিন্তু কবে সেটা বাস্তবে হবে তা আজও জানতে পারলাম না।

জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত মালয়েশিয়া জুড়ে অভিযানে আনুমানিক ১৬ হাজার মতো অবৈধ শ্রমিক গ্রেফতার করা হয়েছে যার মধ্যে বাংলাদেশি রয়েছেন পাঁচ হাজারের মতো বলে জানা গেছে। আটককৃত বাংলাদেশীদের একাংশ বৈধ পারমিট থাকলেও কোম্পানির পাল্টিয়ে অন্য জায়গায় কাজ করার অপরাধে গ্রেফতারের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ব্যাপক ধরপাকড় অভিযান এর মধ্য মালেশিয়ার সাবা পরদেশে অবৈধ ইন্দোনেশিয়া এবং ফিলিপিনা নাগরিকদের বৈধতার সুযোগ দিলেও সেখানে বাংলাদেশীদের সেই সুযোগ মেলেনি। অনেক আশা-আকাঙ্ক্ষা থাকলেও মালয়েশিয়ায় বৈধ হওয়ার যে স্বপ্ন ছিল তা আদৌ বাস্তবায়ন হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছে দীর্ঘদিন অবস্থানরত বাংলাদেশীরা।

ইতোমধ্যেই মালয়েশিয়ায় বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রনালয়ের মন্ত্রী থেকে প্রতিমন্ত্রীরা সফরে অবৈধ শ্রমিকদের বৈধ এবং নতুন করে শ্রমিক নিয়োগের আশ্বাস দিলেও এখনো তা বাস্তবায়ন হয়নি। বাংলাদেশ হাই কমিশনের পক্ষ থেকেও অবৈধদের বৈধ এবং নতুন করে শ্রমিক নিয়ে আসার ব্যাপারে আশ্বাস দিলেও বাস্তবে কোন মেয়ে পাওয়া যায়নি। বরং দিন যত যাচ্ছে ততই ধরপাকড় অভিযান আরো জোরদার হচ্ছে। অভিযানের কারণে বিভিন্ন দেশের অধিবাসীদের পাশাপাশি বাংলাদেশিরা দিশেহারা হয়ে পড়েছেন।

এদিকে মালয়েশিয়া পাকাতান হারাপান সরকারের নির্বাচনী ইশতেহারে বিদেশি শ্রমিকদের কমিয়ে মালয়েশিয়ানদের কাজের জায়গা করে দেওয়ার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তা বাস্তবায়ন করার জন্য মাহাথির সরকার দৃঢ়প্রতিজ্ঞ বলে জানালেন মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান, ২৬ এপ্রিল মালয়েশিয়ার দৈনিক স্টার পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারে মানবসম্পদ মন্ত্রী জানান, বিদেশী শ্রমিকদের সমস্যা খুবই কঠিন এবং এটার সমাধান করা খুবই কষ্টকর তবে নির্বাচনের আগে সরকারের দেওয়া ওয়াদা বাস্তবায়ন করার জন্য বিদেশি শ্রমিক কমিয়ে আনা হবে এবং স্থানীয়দের কাজের সুযোগ করে দেয়া হবে। তোমার দই আমরা বিভিন্ন ইউনিভার্সিটি কে কাজের মান অনুযায়ী শিক্ষা দেওয়ার অনুরোধ করেছি।

ad

পাঠকের মতামত