293867

শ্রীলঙ্কায় হামলা ক্রাইস্টচার্চের বদলা নয়: জাসিন্ডা

শ্রীলঙ্কার প্রতি সমবেদনা এবং নিহতের প্রতি শোক জানান কিউই প্রধানমন্ত্রী জাসিন্ডা। ফাইল ফটো: এএফপি
ক্রাইস্টচার্চে মসজিদে জুমার নামাজে মুসল্লি হত্যার প্রতিশোধ হিসেবে শ্রীলঙ্কায় ইস্টার সানডের প্রার্থনা চলাকালে গির্জায় হামলা করা হয়েছে বলে মনে করেন না নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।এনডিটিভি জানায়, বুধবার জাসিন্ডা বলেন, তার সরকারের কাছে এমন গোয়েন্দা তথ্য নেই যে, ক্রাইস্টচার্চে হত্যার বদলা নিতেই শ্রীলঙ্কায় হামলা চালানো হয়েছে।

আগের দিন মঙ্গলবার শ্রীলঙ্কার পার্লামেন্টে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী রুহান বিজয়াবর্ধনে বলেন, “প্রাথমিক তদন্তে ধারণা করা যাচ্ছে যে, ক্রাইস্টচার্চে মুসলিমদের ওপর হামলার প্রতিশোধ হিসেবে শ্রীলঙ্কা এ হামলা চালানো হয়েছে।”গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চে দুই মসজিদে জুমার নামাজ আদায়রত মুসল্লিদের ওপর এক খ্রিস্টান শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী সন্ত্রাসী বন্দুক হামলা চালায়। এতে নিহত হয় ৫০ জন।রোববার শ্রীলঙ্কায় খ্রিস্টানদের ইস্টার সানডের প্রার্থনায় সিরিজ বোমা হামলায় নিহত হয়েছেন ৩৫৯ জন। এতে আহত হয়েছেন আরও পাঁচ শতাধিক। তিনটি গির্জা এবং তিনটি হোটেলে ছয়টি বিস্ফোরণ ঘটে। পরে আরও দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে।

এ ঘটনার পরপরই শ্রীলঙ্কার প্রতি সমবেদনা এবং নিহতের প্রতি শোক জানান কিউই প্রধানমন্ত্রী জাসিন্ডা।তবে এ হামলার সঙ্গে ক্রাইস্টচার্চের সংশ্লিষ্টতা দাবি করা হলে এক বিবৃতিতে জাসিন্ডা বলেন, “আমরা বুঝতে পারছি যে, হামলা নিয়ে শ্রীলঙ্কার তদন্ত এখনো প্রাথমিক পর্যায়ে। তবে নিউজিল্যান্ডের গোয়েন্দা প্রতিবেদন অনুযায়ী, এ বিষয়ে এমন কোনো তথ্য পাওয়া যায়নি, যার ওপর ভিত্তি করে এমন ধারণা করা যায়।”

এর আগে হামলার পরদিনই নিউজিল্যান্ডের নিরাপত্তা বিশেষজ্ঞ পল বুচানন বলেন, “তাদের দেশে মসজিদে ব্রাশফায়ারে হামলা চালিয়ে মুসলমানদের হত্যার প্রতিশোধ হিসেবে শ্রীলঙ্কায় ইস্টার সানডের দিনে বোমা হামলার সম্পর্ক থাকার সুযোগ নেই।”এদিকে এ ভয়াবহ সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন কথিত ইসলামিক স্টেট (আইএস)। মঙ্গলবার আইএসের মুখপাত্র আমাক থেকে হামলার দায় স্বীকার করা হয়। তবে এই দাবির সপক্ষে কোনো প্রমাণ দেয়নি তারা।

ad

পাঠকের মতামত