293937

শ্রীলঙ্কায় আত্মঘাতী হামলায় অংশ নেয় নারীসহ ৯ জঙ্গি

শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলায় অংশ নেয় ৯ আত্মঘাতী জঙ্গি। হামলাকারীর মধ্যে একজন নারীকেও শনাক্ত করেছে দেশটির গোয়েন্দা সংস্থা।সিএনএন জানায়, ৯ আত্মঘাতী হামলাকারী একযোগে এ বোমা হামলা চালায় বলে নিশ্চিত করেছে শ্রীলঙ্কার অপরাধ তদন্ত বিভাগ সিআইডি।বুধবার এক সংবাদ সম্মেলনে পুলিশ বিভাগের মুখপাত্র রুয়ান গুনাসেকারা বলেন, “ ৯ আত্মঘাতী হামলাকারীর মধ্যে ৮জনকে শনাক্ত করা গেছে। হামলাকারীর মধ্যে ছিল একজন নারীও। তার স্বামীও আত্মঘাতী হামলাকারী ছিল এ ঘটনায়।”

পুলিশ জানায়, রোববারের এ সন্ত্রাসী হামলায় এখন পর্যন্ত ৬০ জন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের সবাই শ্রীলঙ্কার নাগরিক বলে জানা গেছে। গ্রেপ্তারকৃতদের ৩২ জনকে আলাদাভাবে জিজ্ঞাসাবাদ করছে সিআইডি।খ্রিস্টানদের ইস্টার সানডের প্রার্থনায় এ হামলায় নিহত বেড়ে ৩৬৯ জনে দাঁড়িয়েছে। এ হামলায় আহত হয়েছেন আরও প্রায় পাঁচশ’ জন। প্রার্থনার সময় তিনটি গির্জা এবং তিনটি বিলাসবহুল হোটেলে আত্মঘাতী হামলা হয়। পরে আরও দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ছাড়া হামলার একাধিক চেষ্টা ব্যর্থ করে দেয় আইনশৃঙ্খলা বাহিনী।

এ হামলার জন্য অখ্যাত দেশীয় জঙ্গি সংগঠন ন্যাশনাল তৌহিদ জামাতকে (এনটিজে) দায়ী করা হচ্ছে। তবে হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস।নিজেদের মুখপত্র আমাককে শ্রীলঙ্কায় হামলাকারী ৮ জঙ্গির ছবি প্রকাশ করে আইএস। ছবিতে সাতজনের চেহারা ঢাকা থাকলেও একজনের চেহেরা উম্মুক্ত ছিল। মৌলভি জাহরান হাশিম নামে তাকে শনাক্ত করেছে শ্রীলঙ্কা পুলিশ।মৌলভি জাহরান হাশিম এনটিজে সংগঠনের প্রতিষ্ঠাতা। যিনি নিজেকে আবু উবাইদা নামে পরিচয় দেন।

এ দিকে হামলার বিষয়ে লঙ্কান গোয়েন্দাদের আগেই সতর্ক করা হয়েছিল- এমন তথ্য বেরিয়ে আসতে দেশটির সরকারের সমালোচনায় মুখর হচ্ছেন অনেকে।এ ঘটনায় গোয়েন্দাদের সামর্থ্য নিয়ে প্রশ্ন উঠেছে। একই সঙ্গে তাৎক্ষণিক ব্যবস্থা না নেওয়ায় সরকারের ভূমিকাও সমালোচনার মুখে পড়েছে।হামলার দুই ঘণ্টা আগেও লঙ্কান কর্তৃপক্ষকে হামলার বিষয়ে সতর্ক করেছিল ভারতীয় গোয়েন্দারা। এ ছাড়া এর আগেও একাধিক দেশ সম্ভাব্য জঙ্গি হামলার বিষয়ে শ্রীলঙ্কাকে সতর্ক করেছিল।

ad

পাঠকের মতামত