293266

শ্রীলঙ্কার আট হামলার ৬টিই আত্মঘাতী, নেপথ্যে স্থানীয় জঙ্গি গোষ্ঠী

শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ হামলা চালিয়েছিল সাত আত্মঘাতী। মোট আটটি বিস্ফোরণের মধ্যে ছয়টিই ছিল আত্মঘাতী হামলা। সানডে টাইমস, শ্রীলঙ্কা সোমবার গভর্নমেন্ট অ্যানালাইসিস ডিপার্টমেন্ট-এর বরাত দিয়ে এমনটা জানিয়েছে। শাংরি-লা, কিংসবারি ও সিন্নামন গ্র্যান্ড হোটেল এবং সেইন্ট অ্যান্থনি, সেইন্ট সেবাস্তিয়ান ও জিয়ন গির্জায় চালানো হামলা ছিল আত্মঘাতী। গভর্নমেন্ট অ্যানালাইসিস ডিপার্টমেন্ট জানায়, মোট সাতজন আত্মঘাতী হামলাকারী এসব বিস্ফোরণ ঘটায়।

এদিকে শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রীর বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, স্থানীয় একটি জঙ্গি গোষ্ঠী এ হামলার নেপথ্যে ছিল। আন্তর্জাতিক নেটওয়ার্কের সহায়তায় তারা এ হামলা চালিয়েছে। প্রসঙ্গত, শ্রীলঙ্কায় খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডের প্রার্থনা চলাকালে ভয়াবহ সিরিজ বোমা হামলায় নিহত হন ২৯০ জন। আহত হয়েছেন আরও পাঁচ শতাধিক। রোববার সকালে ইস্টার সানডের প্রার্থনা চলাকালে তিনটি গির্জা এবং তিনটি হোটেলে ছয়টি বিস্ফোরণ ঘটে। পরে আরও দুটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এখন পর্যন্ত কেউ ভয়াবহ এ হামলার দায় স্বীকার করেনি। তবে ঘটনার সঙ্গে ‘আন্তর্জাতিক সংশ্লিষ্টতা’ আছে বলে সরকারি সূত্রগুলো ভারতীয় সংবাদমাধ্যমগুলোকে জানায়। সন্দেহভাজন হিসেবে ২৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদিকে হামলার পর পরই দেশজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আরও হামলার আশঙ্কায় বিমানবন্দর, রেল স্টেশনে নিরাপত্তা জোরদার করা হয়। রাজধানী কলম্বোয় সেনা মোতায়েন করা হয়েছে। রাতে জারি করা হয়েছে কারফিউ।

ad

পাঠকের মতামত