292569

যে কারণে চুমু খেলে চোখ বন্ধ হয় অবশেষে জানালেন বিজ্ঞানীরা

লাইফস্টাইল ডেস্কঃ চুমু হলো গভীর আবেগের বহিঃপ্রকাশ। অন্তরের ভালোবাসাই যখন বাহ্যিক রূপ পেতে চায়, তখন মানুষ অন্যতম মাধ্যম হিসেবে চুমুকে বেছে নেয়। কিন্তু চুমু খেতে গেলে চোখ বন্ধ হয়ে যায় কেন? বিজ্ঞানীরা জানাচ্ছেন, চুম্বনের সময়ে যে পরিমাণ উত্তেজনা তৈরি হয়, মস্তিষ্কের পক্ষে তা এককভাবে নেওয়া অসম্ভব হয়ে পড়ে। অনুভূতিতে যে স্পর্শের অনুভব, তা নষ্ট হতে পারে চোখ খোলা রেখে চুম্বন করলে।

গবেষকরা বলছেন, নাচ বা চুম্বনের মতো ক্ষেত্রে মস্তিষ্ক স্পর্শের অনুভূতি পেতে চায়। সেই মুহূর্তে শরীর অন্য কোনো অনুভূতি পেতে চায় না। যাদের উপর গবেষণা চালানো হয়েছিল, তাদের সবাইকে বর্ণ সন্ধানের একটি কাজ দেওয়া হয়েছিল। তাদের বিভিন্ন স্তরে বিভিন্ন বর্ণ খুঁজতে বলা হয়েছিল।

বর্ণ খুঁজে পাওয়ার সময়ে একহাতে লাগানো যন্ত্রের সাহায্যে মাপা হয়েছিল মস্তিষ্কের প্রতিক্রিয়া। এজন্য অত্যন্ত কম পরিমাণ ভাইব্রেশন হয়েছিল। এর থেকে গবেষকরা এই সিদ্ধান্তে এসেছেন যে,একটি বিশেষ জিনিসের উপরে স্পর্শের অনুভূতি বা সচেতনতা নির্ভর করে। যদি একইসঙ্গে দেখা এবং স্পর্শের কাজ করতে হয়, মস্তিষ্ক যে কোনো একটি বেছে নেয়। চুম্বনের ক্ষেত্রে চোখ বন্ধ হয়ে যায় সে কারণেই।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *