292042

নারীদের প্রতি আমাদের মনোভাব বদলাতে হবে: সালাহ

স্পোর্টস ডেস্ক।। টাইম ম্যাগাজিনের একশ’ সেরা প্রভাব বিস্তারকারীর একজন হয়েছেন মিসরীয় ফুটবল তারকা মোহামেদ সালাহ। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও আছেন ওই তালিকায়। লিভারপুল তারকা প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় ঢুকে বললেন, নারীদের প্রতি আমাদের মনোভাব বদলাতে হবে। ইংলিশ লিগে সালাহর দল লিভারপুল শিরোপা জয়ের পথে ছুটছে। চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠেছে তার দল। ফর্ম হারানো সালাহও দলের গুরুত্বপূর্ণ সময় ফর্মে ফিরেছেন। ভালো খবর পেয়েছেন টাইমের একশ’ সেরার মধ্যে ঢুকেও। সালাহকে তাই বিশ্বের মানুষের জন্য কিছু বলার জন্য বলা হয়।

মিসরীয় তারকা বলেন, ‘আমার মনে হয়, আমাদের সমাজ ও সংস্কৃতিতে নারীদের যেভাবে দেখি সেই ধারণায় বদল আনা উচিত। তাদের আরও বেশি সম্মান পাওয়া উচিত। এটা অপশনাল (ঐচ্ছিক) কোন বিষয় নয়। ইচ্ছা হলো সম্মান দিলাম, হচ্ছা হলো দিলাম না, এমন ব্যাপার নয়।’ সালাহ মুসলিম ধর্মে বিশ্বাস করেন। তার দেশে নারী-পুরুষের সমান অধিকার নেই। তিনিও আগে নারীদের একভাবে বিচার করতেন। এখন তাতে পরিবর্তন এনেছেন বলে উল্লেখ করেন। তার দেশে নারীদের কিছুটা ভিন্ন চোখে দেখা হয় বলে জানান এই তারকা। কিন্তু লৈঙ্গিক সম্পর্ক নিয়ে আলাদাভাবে ভাবা উচিত বলে মনে করেন সালাহ।

তিনি বলেন, ‘আমি নারীদের আগের থেকে বেশি সমর্থন করি। কারণ আমার মনে হয়, আমরা যেভাবে তাদের দেখি তাদের প্রাপ্য তার চেয়েও অনেক বেশি।’ সালাহকে টাইম ম্যাগাজিনের টাইটান্স তালিকায় রাখা হয়েছে। টাইম প্রভাবশালী এই ব্যক্তিত্বদের নিয়ে ছয়টি আলাদা প্রচ্ছদ করেছে। তার একটি প্রচ্ছদে আছেন সালাহ।

ad

পাঠকের মতামত