291295

সফলতার পাল্লাই ভারী সরকারের শততম দিনে 

নিউজ ডেস্ক।। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে টানা তৃতীয়বার সরকার গঠনের পর একশ’ দিন পূর্ণ হচ্ছে আজ বুধবার। সরকার দায়িত্ব নেওয়ার পর একশ’ দিনের কোনো কর্মপরিকল্পনা জাতির সামনে পেশ না করলেও রাজনৈতিক মহলসহ সাধারণ মানুষের নজরদারি ছিল সরকারের বিভিন্ন কার্যক্রমের ওপর। এ সময়ে মন্ত্রিসভার কোনো সদস্যকে নিয়ে বিতর্ক সৃষ্টি হয়নি বা সরকারের সমালোচনা হয়, এমন কাজে জড়িয়ে পড়েননি কেউ। পুরনোদের বাদ দিয়ে তরুণদের নিয়ে মন্ত্রিসভা গঠন করে যে চমক দেখিয়েছিলেন প্রধানমন্ত্রী তার সুফলও দেখতে পেয়েছে দেশের মানুষ। প্রথমবার মন্ত্রী হয়েও মাত্র একশ’ দিনেই অনেক সফলতা দেখিয়েছেন মন্ত্রিসভার তরুণ সদস্যরা। সরকারের এই একশ’ দিনে ছোট বিষয়ে ত্রুটি ও ব্যর্থতা থাকলেও সফলতার পাল্লাই ভারী বলে মনে করছেন মন্ত্রীসহ রাজনৈতিক দলের নেতারা। দৈনিক সময়ের আলো ।

যদিও সংসদের পুরো পাঁচ বছরের মেয়াদে সরকারের জন্য একশ’ দিন খুব বড় সময় নয়। রাজনৈতিক মহলের মতে, দীর্ঘদিনের পুরনো ও প্রভাবশালী তারুণ্যনির্ভর মন্ত্রিসভা গঠন করে প্রধানমন্ত্রী প্রশংসিত হয়েছিলেন। তৃতীয় মেয়াদে দায়িত্ব নিয়ে সরকার জনস্বার্থে বেশকিছু কঠোর পদক্ষেপ নিয়েছে। দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগ নেতাদের মতে, বর্তমান সরকারের কাছে মানুষের প্রত্যাশা অনেক বেশি। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৎ, পরিশ্রমী, অভিজ্ঞ, দূরদর্শী ও কুশলী। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা এবং বর্তমান বিশ্বে একজন সমাদৃত ও প্রশংসিত রাষ্ট্রনায়ক। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে তিনি ইতোমধ্যে বিশ্বে মানবতার নেত্রী হিসেবে প্রশংসিত হয়েছেন। বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর চকবাজার ও বনানীর মতো বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটে। এতে প্রাণহানিও হয়। তবে প্রধানমন্ত্রীর চৌকস ও তাৎক্ষণিক পদক্ষেপে ক্ষয়ক্ষতি কম হয়। সর্বশেষ ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফীর গায়ে আগুন দেওয়ার ঘটনায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বিদেশি চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন বন্ধে পদক্ষেপ নিয়ে চমক দেখিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। কলকাতায় বাংলাদেশ টিভি প্রচারেরও ব্যবস্থা নিয়েছেন।

এ ছাড়া সাংবাদিকদের কল্যাণে নবম ওয়েজ বোর্ডও গঠন করেছেন তিনি। সরকারের এই স্বল্পসময়ে সবচেয়ে বড় সাফল্য বুড়িগঙ্গাসহ ঢাকার চারপাশের নদী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান। সরকার দায়িত্ব নেওয়ার পর নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর তত্ত¡াবধানে কঠোরতার সঙ্গে পরিচালিত অভিযানে গুঁড়িয়ে দেয়া হচ্ছে নদীতীরে অবৈধভাবে গড়ে ওঠা বহুতল ভবনসহ সবধরনের স্থাপনা। এই উচ্ছেদ অভিযান সাধারণ মানুষের মধ্যে ব্যাপক ইতিবাচক সাড়া ফেলেছে। এ ছাড়া রাজধানীর ফুটপাথ অবৈধ দখলমুক্ত করায় সাধারণ মানুষ খুশি হয়েছে। পদ্মা সেতুর নির্মাণকাজ দ্রুত এগিয়ে চলছে।

নতুন সরকার দায়িত্ব নিয়ে ভূমি সেক্টরে জনদুর্ভোগ কমাতে নানা উদ্যোগ গ্রহণ করে। মন্ত্রীর নির্দেশে ভূমি মন্ত্রণালয় ও এর আওতাধীন পাঁচটি দফতর এবং ৬৪টি জেলায় কর্মরত ১৭৫৭৬ জন কর্মচারীর মধ্যে ১৭২০৮ জন কর্মচারী তাদের সম্পদের হিসাব বিবরণী দাখিল করেছেন। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, সম্পদ বিবরণী দাখিলের ফলে অনিয়ম-দুর্নীতি করতে সবাই নিরুৎসাহিত হবেন।

অন্যদিকে রাজধানীতে নকশাবহিভূত ভবনের বিরুদ্ধে অভিযান শুরু করেছে রাজউক। ইমারত নির্মাণের নকশা অনুমোদনের ক্ষেত্রে হয়রানি বন্ধে পদক্ষেপ নিয়েছে গণপূর্ত মন্ত্রণালয়। সরকারের ১০০ দিনের বিষয়ে গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, সততা, নিষ্ঠা, জবাবদিহিতা ও স্বচ্ছতার সঙ্গে পালনের চেষ্টা করছেন তিনি। কোনো অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতির আশ্রয় দেওয়া হচ্ছে না। মন্ত্রিসভার সব সদস্যই আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। এই অল্প সময়ে সরকারের প্রতি দেশবাসীর আস্থা আরও বেড়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালও তার মন্ত্রণালয় পরিচালনায় চমক দেখিয়ে যাচ্ছেন। ব্যাংকিং সেক্টরে অনিয়ম রোধে কঠোর পদক্ষেপ নিয়েছেন। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক দায়িত্ব নিয়ে অনেক পরিবর্তন এনেছেন এবং কৃষি কার্যক্রমে অনেক নতুন পদক্ষেপ নিয়েছেন। স্বাস্থ্য সেক্টরে ব্যাপক ভূমিকা রেখে চলেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক। পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ক‚টনৈতিক সম্পর্ক উন্নয়নে ব্যাপক কাজ করছেন। ট্রেনে যাত্রী ভোগান্তি ও টিকেট কালোবাজারি ঠেকাতে ‘টিকেটিং অ্যাপ’ চালুর উদ্যোগ নিয়েছে সরকার। এই অ্যাপ ব্যবহার করে যাত্রীরা সহজেই সব সেবা নিতে পারবেন। প্রযুক্তির এই ব্যবহার ট্রেনের সেবাকে আরও সহজ করবে। এই উদ্যোগে খুশি সাধারণ মানুষ।

পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হওয়া নিয়ে সরকারকে নানা সমালোচনায় পড়তে হয়েছে আগের মেয়াদে। এবার ডা. দীপু মনি শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার পর প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে সফল হয়েছে শিক্ষা মন্ত্রণালয়সহ শিক্ষা বোর্ডগুলো। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ও নানা পদক্ষেপে সফলতা দেখিয়েছে। মাদকের বিরুদ্ধে অভিযানে র্যা ব, পুলিশ ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ব্যাপক সফলতা দেখিয়েছে। ইতোমধ্যে মাদককারবারি ও জলদস্যুরা আত্মসমর্পণ করেছে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ রাখতে নানা পদক্ষেপ নিয়েছেন এবং ব্যবসায়ীদের সঙ্গে নিয়মিত বৈঠক করছেন।

এলজিআরডি মন্ত্রী মো.তাজুল ইসলামও সফলতার সঙ্গে মন্ত্রণালয়ের কার্যক্রম পরিচালনা করছেন। ইতোমধ্যে এলজিইডি ও ওয়াসাকে সংশ্লিষ্ট দফতরগুলোকে কঠোর নির্দেশনা দিয়েছেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানও উল্লেখযোগ্য ভৃমিকা রেখে চলেছেন। বড় দুটি অগ্নিকান্ডের ঘটনায় তিনি তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নিয়েছেন। একশ’ দিনে বর্তমান সরকারের মেয়াদে আরেকটি বড় চমক দীর্ঘ ২৮ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানের আয়োজনে সহযোগিতা করা

ad

পাঠকের মতামত