289540

বিএ পাশ করেনি, তবুও হয়েছিলেন ভারতের উচ্চশিক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের সাবেক কেন্দ্রীয় মানবসম্পদ ও উন্নয়নমন্ত্রী (এইচআরডি) ও বিজেপি নেত্রী স্মৃতি ইরানি বিএ পাশ করেননি। বৃহস্পতিবার নির্বাচনে কমিশনে জমা দেয়া হলফনামায় তিনি উল্লেখ করেছেন, দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেননি তিনি।এর আগে ২০০৪ সালে লোকসভা নির্বাচনে মনোয়নেরপত্রের সঙ্গে হলফনামায় স্মৃতি জানিয়েছিলেন, ১৯৯৬-এ তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাশ করেছেন।ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের আমেথির আসনে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বিপক্ষে লড়ছেন স্মৃতি ইরানি।

বৃহস্পতিবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে পাশে নিয়ে ঢাকঢোল পিটিয়ে মিছিল করে জেলা সদর গৌরীগঞ্জে গিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন স্মৃতি জুবিন ইরানি। সেই মনোনয়নপত্রের সঙ্গে দেয়া হলফনামায় প্রাক্তন মন্ত্রী জানিয়েছেন, ১৯৯৩-এ দিল্লির হোলি চাইল্ড অক্সিলিয়াম স্কুল থেকে উচ্চ মাধ্যমিক পাশের পরের বছরে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের করেসপন্ডেন্স কোর্সে বি কমে-এ ভর্তি হয়েছিলেন। কিন্তু লেখাপড়া শেষ করতে পারেননি।

এর আগে ২০০৪-এর লোকসভা নির্বাচনে মনোয়নের সঙ্গে হলফনামায় স্মৃতি জানিয়েছিলেন, ১৯৯৬-এ তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাশ করেছেন। আবার রাজ্যসভা নির্বাচনে গুজরাট থেকে প্রার্থী হওয়ার সময়ে তিনি যে হলফনামা দিয়েছিলেন, তাতে তিনি বি কম-এর পার্ট ওয়ান পাশ বলে উল্লেখ করেছিলেন।

আনন্দবাজার জানায়, ২০১৬ সালে আহমের খান নামে একজন দিল্লির আদালতে অভিযোগ করেন, নিজের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে একেক বার একেক রকম হলফনামা দিয়ে বেআইনি কাজ করেছেন ইরানি। পরে জানা যায়— উচ্চশিক্ষামন্ত্রী হিসেবে স্মৃতি ইরানি দিল্লি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিলেন, এমনকি তথ্য অধিকার আইনেও যদি কেউ তার শিক্ষাগত যোগ্যতার বিষয়ে কোনো তথ্য জানতে চায়, তাকে যেন তা না দেয়া হয়। বার বার জানতে চাওয়া হলেও নিজের শিক্ষাগত যোগ্যতা নিয়ে কোনো ব্যাখ্যা দেননি স্মৃতি ইরানি।

সে জন্যই তার এ বারের হলফনামা নিয়ে আগ্রহ ছিল। তাতে তিনি মেনে নিয়েছেন, দেশের উচ্চশিক্ষামন্ত্রী পদে থাকলেও নিজে উচ্চশিক্ষার চৌকাঠ পেরোতে পারেননি। ১৯৯৩ সালে উচ্চ মাধ্যমিক পাশের পরের বছরে কেন তিনি করেসপন্ডেন্স কোর্সে বি কম-এ ভর্তি হয়েছিলেন, তা নিয়েও অনেকের প্রশ্ন রয়েছে। তাহলে কি খারাপ নম্বরের জন্যই কোনো কলেজে ভর্তির সুযোগ পাননি শিক্ষামন্ত্রী? আবার তিনি আদৌ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন কি না, তা নিয়েও সন্দিহান অনেকে। কারণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এমন কোনও নথি আদালতে দেখাতে পারেনি।

ad

পাঠকের মতামত