289164

ভোটকর্মীর মৃত্যু হলে ১০ লাখ পাবে পরিবার

ভারতে নির্বাচনে দায়িত্ব পালন করতে গিয়ে কোনো ভোটকর্মী যদি মারা যান, তাহলে তার পরিবার পাবে ১০ লক্ষ টাকা। আর যদি কোনো ভোটকর্মীর অঙ্গহানি হয়, তাহলে তিনি পাবেন পাঁচ লক্ষ টাকা। সেইসঙ্গে ভোটকর্মীদের সব রকম নিরাপত্তা দেওয়া হবে বলে নির্বাচন কমিশনের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন থেকে এই আশ্বাস পাওয়ার পরও ভোটকর্মীদের আতঙ্ক কাটছে না। বিশেষ করে পশ্চিমবঙ্গ রাজ্যের যেসব বুথে রাজ্য পুলিশ থাকছে, সেই সব বুথের ভোটকর্মীদের মধ্যে প্রবল আতঙ্ক বিরাজ করছে। ভোটকর্মীরা বুধবার কোচবিহারের পলিটেকনিক কলেজের কেন্দ্রীয় বাহিনীর দাবিতে বিক্ষোভ দেখিয়েছেন।

শুধু কোচবিহার নয়, রাজ্যের বিভিন্ন প্রান্তে ভোটকর্মীরা ক’দিন ধরেই বিক্ষোভ দেখাচ্ছেন। তারা গত পঞ্চায়েত নির্বাচনে প্রিসাইডিং অফিসার রাজকুমার রায়ের মৃত্যুর ঘটনার উল্লেখ করে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা চাইছেন। ভোটকর্মীদের সব রকম নিরাপত্তা দেওয়ার জন্য জেলাশাসক ও পুলিস সুপারদের নির্দেশ দেওয়া হয়েছে। কমিশনের পক্ষ থেকে এনিয়ে প্রেস নোটও প্রকাশ করা হয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, কোচবিহারের ৮৫৭টি বুথে এবং আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের ১ হাজার ২০টি বুথে কেন্দ্রীয় বাহিনী থাকছে না। এই সব বুথে থাকবে রাজ্য সশস্ত্র পুলিশ। এই সব বুথের ভোটকর্মীরা রীতিমতো আতঙ্কে রয়েছেন। দুটি কেন্দ্র মিলিয়ে ৩,৮৪৪টি বুথের মধ্যে ১,৯৬৭টি বুথে কেন্দ্রীয় বাহিনী থাকছে। অর্থাৎ ৫১ শতাংশের বেশি বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। কেন্দ্রীয় বাহিনী থাকছে না ১,৮৭৭টি বুথে। উদ্বেগ থেকেই এই সব বুথের ভোটকর্মীরা বিক্ষোভ দেখিয়েছেন। তবে ক্যুইক রেসপন্স টিমে (কিউআরটি) এক সেকশন অর্থাৎ আটজন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান থাকবেন। কোথাও কোনও ঘটনা ঘটলে তারা ঘটনাস্থলে যাবেন।

সঞ্জয় বসু জানিয়েছেন, কোচবিহার ও আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্র থেকে ৩৩টি অস্ত্র উদ্ধার হয়েছে। কার্তুজ উদ্ধার হয়েছে ৩৯টি। মদ বাজেয়াপ্ত হয়েছে ১ লক্ষ ২৮ হাজার ২৬০ লিটার। বুথের ১০০ মিটারের মধ্যে কোন গাড়ি রাখা যাবে না। ভোটার ছাড়া কেউ ১০০ মিটারের মধ্যে থাকতে পারবেন না। বুথ থেকে ২০০ মিটার দূরে রাজনৈতিক দলগুলি ক্যাম্প বানাতে পারবে। সেখানে মাত্র দুটি চেয়ার ও একটি টেবিল থাকবে। সেখান থেকে স্লিপ দেওয়া যাবে, তবে সেই স্লিপে রাজনৈতিক দলের প্রতীক থাকা চলবে না। কমিশনের পক্ষ থেকে ভোটারদের বাড়ি বাড়ি সচিত্র ভোটার স্লিপ দেওয়া হয়েছে। তবে ওই স্লিপ ভোটারদের আইডেনটিটি কার্ড হিসেবে চিহ্নিত হবে না। ভোটার কার্ড ছাড়াও আধার কার্ড সহ ১১টি সচিত্র পরিচয়পত্র নিয়ে ভোটগ্রহণ কেন্দ্রে যেতে পারবেন ভোটাররা। সূত্র: বর্তমান

ad

পাঠকের মতামত