289094

ইভিএমে বিজেপির প্রতীক নেই, ফিরে যাচ্ছেন ভোটাররা

বিশ্বের বৃহত্তর গণতান্ত্রিক দেশ ভারতে শুরু হয়েছে লোকসভা নির্বাচন। আজ বৃহস্পতিবার ১৮টি রাজ্যের ৯১টি আসনে শুরু পছন্দের প্রার্থীদের ভোট দিচ্ছেন ভোটাররা। ইতিমধ্যেই একাধিক রাজ্যের ভোটকেন্দ্রে বিকল ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহৃত হচ্ছে বলে অভিযোগ করেছেন প্রার্থীরা।তাদের কেউ কেউ আবার ভোট দিতে না পেলে ফিরেও যাচ্ছেন বলে জানা গেছে। পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার নাগরাকাটার একটি বুথে ইভিএম নিয়ে অভিযোগ করেছেন নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টির ( বিজেপি) প্রার্থী। আলিপুরদুয়ারের বিজেপি প্রার্থী জন বার্লার অভিযোগ, ইভিএমে বিজেপির প্রতীক নেই।

এদিকে কোচবিহারের একাধিক বুথে ইভিএম বিকল বলে দাবি করেছেন পশ্চিমবঙ্গের উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। ইভিএম বিকল প্রসঙ্গে মন্ত্রীর অভিযোগ, ‘জেলায় একাধিক ইভিএম খারাপ। ইভিএমে কারচুপি করা আছে। চক্রান্তের গন্ধ পাচ্ছি। কমিশনকে ফোন করে পাওয়া যায়নি। জেলাশাসককে অভিযোগ জানিয়েছে। ইভিএমে অব্যবস্থা চলছে। ইভিএম খারাপ হওয়ায় বহু ভোটাররা বিরক্ত হয়ে বাড়ি ফিরে যাচ্ছেন।’ বেলা ১২টা পর্যন্ত কোচবিহারে ৩৭ দশমিক ৮০ শতাংশ ও আলিপুরদুয়ারে ৪৩ দশমিক ২০ শতাংশ ভোট পড়েছে।

আজ ১৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১ আসনে নিজেদের পছন্দের প্রার্থী বেছে নিতে ভোট দিচ্ছেন দেশটির জনগণ। ১৭তম লোকসভার ২৯টি প্রদেশের ৫৪৩টি আসনের সাত ধাপের নির্বাচনী তফসিল ঘোষিত হয়েছে। এবার প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত চলবে এই নির্বাচন।এর মধ্যে ১১ এপ্রিল ৯১টি, ১৮ এপ্রিল ৯৭টি, ২৩ এপ্রিল ১১৫টি, ২৯ এপ্রিল ৭১টি, ৬ মে ৫১টি, ১২ মে ৫৯টি এবং ১৯ মে ৫৯টি আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট গণনা হবে ২৩ মে। দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশেও ভোট আজ। আটটি আসনে ভোট দেবে উত্তর প্রদেশ।

ad

পাঠকের মতামত